‘দীর্ঘমেয়াদী বিনিয়োগে সচেতনতার বিকল্প নেই’

0
2555

স্টাফ রিপোর্টার : পুঁজিবাজারে দীর্ঘমেয়াদী বিনিয়োগের জন্য সচেতনতার বিকল্প নেই বলে জানিয়েছেন ইবিএল সিকিউরিটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশনের সভাপতি ছায়েদুর রহমান।

রাজধানীর মতিঝিলে শনিবার ইবিএল সিকিউরিটিজের কার্যালয়ে বিনিয়োগকারীদের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আয়োজিত ‘ইনভেস্টর অ্যাওয়ার্নেস প্রোগ্রাম-২০১৭’ এর উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, পুঁজিবাজার খুবই সংবেদনশীল একটি বাজার। এখানে সফল হতে হলে দীর্ঘমেয়াদী বিনিয়োগ করতে হবে। এর জন্য বুঝে-শুনে, সঠিক তথ্যের উপর ভিত্তি করে সচেতনতার সাথে বিনিয়োগ করতে হবে।

ছায়েদুর রহমান বলেন, পুঁজিবাজারে পরিবর্তন হবেই, সেই পরিবর্তনের সঙ্গে খাপ খাওয়ানোর জন্য প্রস্তুতি প্রয়োজন। আর সেই প্রস্তুতির জন্য আজকের এ আয়োজন।

বিনিয়োগকারীদের উদ্দেশে তিনি বলেন, বিনিয়োগ আপনাদের। ঝুঁকিও আপনাদের। মার্কেটের হঠাৎ উত্থান বা হঠাৎ পতন আমাদের কেউই প্রত্যাশা করে না। তাই গুজবে কান না দিয়ে সঠিক তথ্যের উপর ভিত্তি করে বিনিয়োগ করুন।

ছায়েদুর রহমান

অনুষ্ঠানে বিনিয়োগকারীদের প্রশিক্ষণের উপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রধান অপারেটিং কর্মকর্তা হুমায়ুন কবির। তিনি বলেন, পুঁজিবাজারে ঝুঁকি থাকবেই, তবে তাতে ভয় পাওয়া যাবে না। সচেতনতার সঙ্গে সঠিত তথ্যের উপর নির্ভর করে সাহস নিয়ে বিনিয়োগ করতে হবে। তবেই এ বাজারে সফল হওয়া সম্ভব।

এসময় অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন ইবিএল সিকিউরিটিজের প্রধান গবেষণা কর্মকর্তা মো. শাহরিয়ার, প্রধান অর্থ কর্মকর্তা আসাদুজ্জামান প্রমুখ।

প্রশিক্ষণমূলক অনুষ্ঠান সম্পর্কে ইবিএল সিকিউরিটিজের রিলেশনশিপ ম্যানেজার মনিরুজ্জামান বলেন, বিনিয়োগকারীদের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রশিক্ষণমূলক অনুষ্ঠানের আয়োজন। এ বছর এ ধরনের ১২টি অনুষ্ঠান করা হবে। যার মধ্যে এটি প্রথম, এতে প্রায় ৭০ জন বিনিয়োগকারী অংশ নিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here