সিনিয়র রিপোর্টার : জার্মানির ফ্রাঙ্কফ্রুটে বিএইচএফ ব্যাংকের সাথে ৭ ডিসেম্বর ওরিয়ন ফার্মার ৩৪ মিলিয়ন মার্কিন ডলারের একটি ঋণ চুক্তি হয়েছে। প্রতিষ্ঠান দুটির মধ্যে ঋণ চুক্তি হিসেবে ২২ ফেব্রুয়ারি বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথোরিটি (বিআইডিএ) এই ঋণের অনুমোদন দেয়।

কোম্পানির বিশেষ সূত্র স্টক বাংলাদেশকে সোমবার এমন তথ্য নিশ্চিত করেছে।

কোম্পানির বিশেষ সূত্র জানায়, ওরিয়ন ফার্মা উৎপাদন বাড়ানোর জন্য ৩৪ মিলিয়ন মার্কিন ডলার ঋণ গ্রহণ করে। এজন্য তাদের বছরে সুদ দিতে হবে ২ দশমিক ১৫ শতাংশ হারে এবং ঋণদাতা প্রতিষ্ঠানকে ব্যবস্থাপনা ফি ও কমিটমেন্ট ফিও দিতে হবে।

সর্বশেষ প্রকাশিত অর্ধবার্ষিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে ২০১৬ সালের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৪৬ পয়সা। যা এর আগের বছরের একই সময়ে ছিল ২ টাকা। ৩১ ডিসেম্বর পুনর্মূল্যায়ন উদ্বৃত্তসহ এর শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ৭০ টাকা ৭২ পয়সা, পুনর্মূল্যায়ন উদ্বৃত্ত ছাড়া যা ৬২ টাকা ১৭ পয়সা।

বাজার পর্যবেক্ষণে দেখা গেছে, ডিএসইতে সোমবার এ শেয়ারের সর্বশেষ দর ১ দশমিক ৩৩ শতাংশ বা ৭০ পয়সা বেড়ে দাঁড়ায় ৫৩ টাকা ২০ পয়সায়। এদিন ২ হাজার ২৯৮ বারে এ কোম্পানির মোট ৩৯ লাখ ৬৩৭টি শেয়ারের লেনদেন হয়।

এদিকে ১৮ মাসের আর্থিক প্রতিবেদন বিবেচনা করে (জানুয়ারি ২০১৫-জুন ২০১৬)  ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে কোম্পানিটি। সমাপ্ত হিসাব বছরে এর ইপিএস হয়েছে ৫ টাকা ৬৫ পয়সা।

২০১৩ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত এ কোম্পানির অনুমোদিত মূলধন ৫০০ কোটি টাকা ও পরিশোধিত মূলধন ২৩৪ কোটি টাকা। এর রিজার্ভের পরিমাণ ৫৮৬ কোটি ৫৮ লাখ টাকা। কোম্পানির মোট শেয়ার সংখ্যা ২৩ কোটি ৪০ লাখ। এর মধ্যে উদ্যোক্তা পরিচালক ৩১ দশমিক ৯৮ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ৩৬ দশমিক ৭১, বিদেশী বিনিয়োগকারী ৩ দশমিক ৯৩ ও সাধারণ বিনিয়োগকারীর হাতে রয়েছে ২৭ দশমিক ৩৮ শতাংশ শেয়ার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here