ওটিসির ৬৬টির মধ্যে ১৩টি কোম্পানি মুনাফায়

0
1521

বিশেষ প্রতিনিধি : দুর্বল মৌল ভিত্তি ও সিকিউরিটিজ আইন পরিপালন না করায় দীর্ঘদিন ধরেই ওভার দ্য কাউন্টার (ওটিসি) মার্কেটে তালিকাভুক্ত রয়েছে বিভিন্ন খাতের ৬৬টি কোম্পানি। এর মধ্যে আর্থিক প্রতিবেদন প্রকাশ করা কোম্পানির ৪৩ শতাংশই চলতি হিসাব বছরের প্রথমার্ধে মুনাফায় দেখাতে সক্ষম হয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্যমতে, ৩১ ডিসেম্বর পর্যন্ত চলতি হিসাব বছরের প্রথমার্ধের অনিরীক্ষিত আর্থিক হিসাব বিবরণী প্রকাশ করেছে ৩০টি কোম্পানি। এর মধ্যে মুনাফায় রয়েছে ১৩টি কোম্পানি ও লোকসানে রয়েছে ১৭টি।

ডিএসইর তথ্যমতে, আর্থিক প্রতিবেদন প্রকাশ করা কোম্পানিগুলোর মধ্যে মুনাফায় রয়েছে আলিফ ইন্ডাস্ট্রিজের প্রথমার্ধে কর-পরবর্তী মুনাফা হয়েছে ৩ কোটি ৯৪ লাখ টাকা। এ সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ৭২ পয়সা।

হিমাদ্রী লিমিটেডের কর-পরবর্তী মুনাফা ৪ কোটি ৭৭ লাখ টাকা ও ইপিএস হয়েছে ৬৩ টাকা ৬১ পয়সা। চলতি হিসাব বছরের প্রথমার্ধে মডার্ন ইন্ডাস্ট্রিজের কর-পরবর্তী মুনাফা ৭৮ লাখ টাকা ও ইপিএস দাঁড়িয়েছে ৬৩ টাকা ৬১ পয়সা। এ সময়ে কর-পরবর্তী ১ কোটি ৩৮ লাখ টাকা মুনাফা দেখিয়েছে মোনা ফেব্রিকস। কোম্পানিটির ইপিএস হয়েছে ৪ টাকা ৩০ পয়সা।

পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিংয়ের কর-পরবর্তী মুনাফা হয়েছে ১১ লাখ ২০ হাজার টাকা। এর ইপিএস হয়েছে ৩ টাকা ৪১পয়সা। ফনিক্স লেদার কমপ্লেক্সের মুনাফা হয়েছে ৪ লাখ ৩০ হাজার টাকা ও ইপিএস দাঁড়িয়েছে ৫ টাকা ৭০ পয়সা। প্রথমার্ধে কর পরিশোধের পর ওয়ান্ডার টয়েসের মুনাফা হয়েছে ২ লাখ ২০ হাজার টাকা, ইপিএস দাঁড়িয়েছে শূন্য দশমিক শূন্য ২ টাকা। আগের বছর একই সময়ে কোম্পানিটির ইপিএস ছিল শূন্য দশমিক শূন্য ১ টাকা। ৩১ ডিসেম্বর এ কোম্পানির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৮ টাকা ৫৯ পয়সা।

এ সময়ে তমিজ উদ্দিন টেক্সটাইল মিলসের কর-পরবর্তী মুনাফা হয়েছে ৭ হাজার ও ইপিএস হয়েছে ৩২ পয়সা। কর পরিশোধের পর সোনালী পেপার অ্যান্ড বোর্ড মিলের মুনাফা হয়েছে ১ কোটি ২৮ লাখ টাকা ও ইপিএস হয়েছে ৯৩ পয়সা।

এর বাইরে ম্যাক এন্টারপ্রাইজের কর পরিশোধের পর মুনাফা হয়েছে ৪৮ লাখ ৭০ হাজার টাকা ও ইপিএস দাঁড়িয়েছে ১ টাকা ৯৫ টাকা। আগের বছর একই সময়ে এ কোম্পানির মুনাফা ২ লাখ ৮০ হাজার টাকা ও ইপিএস ছিল ১১ পয়সা।

এ সময়ে কর পরিশোধের পর ম্যাক পেপারসের মুনাফা হয়েছে ১৮ লাখ ৫০ হাজার টাকা ও ইপিএস দাঁড়িয়েছে ১ টাকা ৫৪ পয়সা। আর লেক্সকো লিমিটেডের কর-পরবর্তী মুনাফা হয়েছে ১ কোটি ৮৭ লাখ ৯০ হাজার টাকা ও ইপিএস দাঁড়িয়েছে ৪ টাকা ৯৪ পয়সা। এছাড়া বাংলাদেশ হোটেলের নিট মুনাফা ৭৭ লাখ টাকা ও ইপিএস দাঁড়িয়েছে ১৭ টাকা ১০ পয়সা এবং রহমান কেমিক্যালসের শেয়ারপ্রতি আয় হয়েছে ১২ লাখ ৬০ হাজার টাকা ও ইপিএস হয়েছে ৩২ পয়সা।

এদিকে আর্থিক প্রতিবেদন প্রকাশ করলেও লোকসান থেকে বেরিয়ে আসতে পারেনি ওটিসি মার্কেটের ২২টি কোম্পানি। এর মধ্যে কয়েকটি কোম্পানির লোকসান কমলেও বেড়েছে অনেক কোম্পানির। চলতি হিসাব বছরের প্রথমার্ধে লোকসানে থাকা কোম্পানিগুলোর মধ্যে জুলাই-ডিসেম্বর সময়ে আলফা টোব্যাকোর নিট লোকসান দাঁড়িয়েছে ৪২ লাখ টাকা। এ সময়ে শেয়ারপ্রতি ১ টাকা ৪৯ পয়সা লোকসান দেখিয়েছে কোম্পানিটি।

এপেক্স ওয়েভিংয়ের কর-পরবর্তী নিট লোকসান দাঁড়িয়েছে ৪ কোটি ৮৬ লাখ টাকা ও শেয়ারপ্রতি লোকসান ১ টাকা ২৫ পয়সা। এ সময়ে শেয়ারপ্রতি ৩ টাকা ৮০ পয়সা লোকসান দেখিয়েছে আরবি টেক্সটাইলস। জুলাই-ডিসেম্বর সময়ে কোম্পানিটির নিট লোকসান দাঁড়িয়েছে ১ কোটি ৬৭ লাখ টাকা।

জুলাই-ডিসেম্বর সময়ে লোকসানে থাকা কোম্পানিগুলোর মধ্যে আল-আমিন কেমিক্যালের কর পরিশোধের পর লোকসান দাঁড়িয়েছে ১৬ লাখ ৫০ হাজার টাকা। ইউসুফ ফ্লাওয়ার মিলসের নিট লোকসান ১ লাখ ১০ হাজার টাকা ও শেয়ারপ্রতি লোকসান ১৯ পয়সা। বিডি ডাইংয়ের কর-পরবর্তী নিট লোকসান হয়েছে ৩৩ লাখ ১০ হাজার টাকা।

বিডি জিপারের কর-পরবর্তী নিট লোকসান ৭ লাখ ৫০ হাজার টাকা ও শেয়ারপ্রতি লোকসান ৮৫ পয়সা। বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজের নিট লোকসান ২১ লাখ ৯০ হাজার টাকা ও শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১ টাকা ৮৬ পয়সা ও বাংলাদেশ লাগেজ ইন্ডাস্ট্রিজের নিট লোকসান হয়েছে ২৪ লাখ ১০ হাজার টাকা ও শেয়ারপ্রতি লোকসান ১ টাকা ২০ পয়সা।

চলতি হিসাব বছরের প্রথমার্ধে ঈগল স্টার টেক্সটাইলস মিলসের শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৪ টাকা ৮৪ পয়সা ও কোম্পানিটির মোট মুনাফা দাঁড়িয়েছে ২ কোটি ৫৬ লাখ টাকা। লোকসানে থাকা অন্য কোম্পানিগুলোর মধ্যে মোনা ফুড ইন্ডাস্ট্রিজের শেয়ারপ্রতি লোকসান ৭ টাকা ৫৬ পয়সা, নিলয় সিমেন্টের শেয়ারপ্রতি লোকসান ১ টাকা ৫০ পয়সা, পদ্মা প্রিন্টিং অ্যান্ড কালারের শেয়ারপ্রতি লোকসান ১১ পয়সা, পারফিউম কেমিক্যালসের শেয়ারপ্রতি লোকসান ১ টাকা ৯০ পয়সা, থেরাপিউটিকস বাংলাদেশের ৫১ পয়সা, শ্রীপুর টেক্সটাইলসের ৪ পয়সা ও রাঙ্গামাটি ফুডের শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৪ পয়সা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here