ডন : আন্তর্জাতিক বাজারে বাড়তির দিকে রয়েছে তুলার দাম। নিউইয়র্ক, ভারত, চীন— সব বাজারেই ঊর্ধ্বমুখী হয়েছে পণ্যটি। বৈশ্বিক ঊর্ধ্বমুখী ধারায় নিউইয়র্কে সামান্য দাম বেড়েছে তুলার। বৃহস্পতিবার এখানে প্রতি পাউন্ড তুলা বিক্রি হয়েছে ৭৫ থেকে ৭৭ দশমিক ২১ সেন্টের মধ্যে। শীর্ষ উত্পাদক দেশ ভারতের বাজারেও একই চিত্র পরিলক্ষিত হয়েছে এদিন।

পাকিস্তানের বাজারেও তুলার দাম বাড়ছে। তবে পাকিস্তানের তুলা প্রক্রিয়াজাতকারী প্রতিষ্ঠানগুলো এরই মধ্যে প্রায় ৯৭ লাখ বেল (৪৮০ পাউন্ড) তুলা স্থানীয় বাজার থেকে সংগ্রহ করেছে। আরো ২২-২৩ লাখ বেল তুলা প্রতিষ্ঠানগুলো বিশ্ববাজার থেকে আমদানির প্রক্রিয়া এরই মধ্যে সম্পন্ন করেছে।

ব্যবসায়ীরা বলছেন, ছোট ও কম মূলধনের তুলা প্রক্রিয়াজাত প্রতিষ্ঠানগুলোই স্থানীয় বাজার থেকে বেশি পরিমাণে তুলা সংগ্রহ করেছে। অন্যদিকে বড় বড় প্রতিষ্ঠান তুলা সংগ্রহ করছে বিশ্ববাজার থেকে।

করাচি কটন অ্যাসোসিয়েশনের তথ্যানুযায়ী, বৃহস্পতিবার তাত্ক্ষণিক সরবরাহ চুক্তিতে ভাওয়ালপুরের প্রতি বেল তুলা বিক্রি হয়েছে ৬ হাজার ৬০০ থেকে ৬ হাজার ৭০০ রুপিতে। এদিন মোট ১ হাজার বেল ভাওয়ালপুরের তুলা লেনদেন হয়েছে। ধারানওয়ালা ও পোর্ট আব্বাসের তুলা বিক্রি হয়েছে ৬ হাজার ৭৭৫ থেকে ৬ হাজার ৮০০ রুপির মধ্যে। সাদিকাবাদের তুলা

বিক্রি হয়েছে ৬ হাজার ৯০০ রুপি দরে। সবচেয়ে বেশি দামে বিক্রি হয়েছে হারুনাবাদের তুলা। প্রতি বেল তুলা বিক্রি হয়েছে ৬ হাজার ৮০০ থেকে ৭ হাজার রুপি দরে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here