প্রতিবাদে সোমবার ফের মাঠে নামছে বিনিয়োগকারী

0
7271

স্টাফ রিপোর্টার : সূচকের উত্থান-পতন প্রতিবাদে আবারও মাঠে নামছেন সাধারণ বিনিয়োগকারীরা। দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সেচেঞ্জের (ডিএসই) সামনে সোমবার বেলা ১১ টায় মানববন্ধন করবে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের ব্যানারে সাধারণ বিনিয়োগকারীরা।

এমন তথ্য জানিয়েছেন সংগঠনটির সভাপতি মিজানুর রশীদ চৌধুরী। বাংলাদেশ ব্যাংক গভর্নরের বাজার সম্পর্কে দায়িত্ব-জ্ঞানহীন বক্তব্য এবং টানা পতনে নীতি-নির্দারকদের নিষ্ক্রিয় ভূমিকার কারণে তারা এই মানববন্ধন করবেন।

তিনি বলেন, ২০১০ সালের ধস পরবর্তী সময়ে বাজার বারবার স্থিতিশীলতার ইঙ্গিত দিলেও তা স্থায়ী হয়নি। বরং এই ইঙ্গিতে যখনই সাধারণ বিনিয়োগকারীরা আশায় বুক বাধেন, তখনই কারসাজির হোতারা সক্রিয় হয়ে ওঠে। এবারও তার ব্যতিক্রম কিছু নয়।

তিনি বলেন, কোন ধরনের মৌলিক পরিবর্তন ছাড়াই বাজারে সূচকের উলম্ফন এবং কয়েকদিনের ব্যবধানেই এর নিম্নগতি কারসাজিরই ইঙ্গিত করে। এছাড়া বেশ কয়েকটি শেয়ারের অস্বাভাবিক দর বৃদ্ধি কিংবা অস্বাভাবিক দর বৃদ্ধির পর তদন্তের নামে কালক্ষেপন করায় পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড কমিশনের (বিএসইসি) ভূমিকা নিয়েও তিনি প্রশ্ন তুলেন।

তার মতে, আবারো পুঁজিবাজারে অস্থিতিশীলতার আশঙ্কায় আতঙ্কিত সাধারণ বিনিয়োগকারীরা। আর এজন্য বরাবরের মতো এবারো অভিযোগের তীর কারসাজি চক্রের দিকে। তিনি জানান, সংঘবদ্ধ গোষ্ঠীর কারসাজি থেকে কোনোভাবেই বের হতে পারছে না পুঁজিবাজার। এ কারসাজি চক্র পরিকল্পিতভাবে বাজার বিপর্যস্ত করছে।

এছাড়া মিজানুর রশিদ চৌধুরী মুদ্রানীতি ঘোষণার সময় বাংলাদেশ ব্যাংকের গভর্নরের পুঁজিবাজার সম্পর্কিত বক্তব্যেরও সমালোচনা করেন।

তিনি জানান, আমাদের ধৈর্য্যরে বাধ ভেঙ্গে গেছে। আর এজন্যই আমরা সোমবার আবারও রাস্তায় নামতে বাধ্য হচ্ছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here