ডিএসইএক্স থেকে ঝরে পড়া এবং যুক্ত হওয়া কোম্পানির তালিকা

0
1962

স্টাফ রিপোর্টার : ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স ডিএসইএক্স থেকে বাদ পড়েছে তিনটি কোম্পানি। আর যুক্ত হয়েছে ৩১টি কোম্পানি। আগামী ২২ জানুয়ারি সোমবার থেকে এই ইনডেক্স পুনর্গঠন কার্যকর হবে।

ডিএসই সূত্রে জানা গেছে, বাদ পড়ার তালিকায় থাকা কোম্পানিগুলো হলো- বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানি, পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স এবং রেকিট বেনকিজার লিমিটেড।

বর্তমানে ডিএসইতে মিউচ্যুয়াল ফান্ড বাদে ২৯৪টি কোম্পানি তালিকাভুক্ত রয়েছে। কোম্পানিগুলো থেকে কোম্পানির পরিশোধিত মূলধন, সহজে লেনদেনযোগ্য শেয়ার, প্রতিদিনের লেনদেনের অবস্থা ও গড় লেনদেনের উপর ভিত্তি করে মূল সূচক থেকে যোগ-বিয়োগ করা হয়।

২৯৪টি কোম্পানি থেকে ডিএসইর মাপকাটির মাধ্যমে তালিকায় এসেছে ২৬৩টি কোম্পানি। তালিকায় নতুন ৩১টি কোম্পানি যুক্ত হয়েছে। যা আগামী ২২ জানুয়ারি থেকে কার্যকর হবে। এ বাদে বাকী কোম্পানিগুলোর লেনদেন ডিএসইর মূল সূচকে কোনো ধরণের প্রভাব ফেলবে না।

নতুন তালিকাভুক্ত কোম্পানিগুলো হচ্ছে- ন্যাশনাল টি কোম্পানি, কোহিনুর কেমিক্যাল, রিলায়েন্স ইন্স্যুরেন্স, মাইডাস ফাইন্যান্স, ইস্টার্ন কেবল,রিজেন্ট টেক্সটাইল, ড্রাগন সোয়েটার অ্যান্ড স্পিনিং, সিমটেক্স ইন্ডাস্ট্রিজ, আইটি কনসালটেন্টস, ইয়াকিন পলিমার, রূপালী ইন্স্যুরেন্স, জেমিনি সি ফুড, নর্দান জেনারেল ইন্স্যুরেন্স, রিপাবলিক ইন্স্যুরেন্স, মার্কেন্টাইল ইন্স্যুরেন্স, ইস্টার্ন ইন্স্যুরেন্স।

এছাড়া আছে ঢাকা ইন্স্যুরেন্স, ইস্টার্ন লুব্রিকেন্টস, অগ্রণী ইন্স্যুরেন্স, ইভেন্স টেক্সটাইল, কর্ণফুলি ইন্স্যুরেন্স, স্টাইল ক্রাফট, তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স কোম্পানি, প্রভাতী ইন্স্যুরেন্স কোম্পানি, লিবরা ইনফিউশন, ফাইন ফুডস, প্রাইম ইন্স্যুরেন্স কোম্পানি,প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, রেনউইক যজ্ঞেশ্বর ও বিডি অটোকারস লিমিটেড।

আর ডিএসই ৩০ ইনডেক্সে যুক্ত হয়েছে লংকাবাংলা ফাইন্যান্স। বাদ পড়েছে সিঙ্গার বাংলাদেশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here