বাজার শক্তিশালী করতে আইন পরিপালনের পরামর্শ বিএসইসির

0
771

স্টাফ রিপোর্টার : পুঁজিবাজারকে শক্তিশালী করতে আইন পরিপালনের পরামর্শ দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। স্টেক হোল্ডারদের নিয়মিত বৈঠকে এমন পরামর্শ দেয়া হয় বলে জানিয়েছেন ডিবিএ’র সভাপতি আহমেদ রশীদ লালী।

তিনি বলেন, পুঁজিবাজার দীর্ঘ ৬ বছর পর একটা ভালো অবস্থানে এসেছে। আমরা সবাই কমপ্লায়েন্স পরিপালনের মধ্য দিয়ে এই অবস্থানটা ধরে রাখতে চাই। কোনো রকম নন-কমপ্লায়েন্স করে যেন বাজারটাকে ক্ষতিগ্রস্ত না করি- সেই বিষয়টি সবাইকে জানিয়ে দেওয়া হয়েছে।

বাজার পরিস্থিতি পর্যালোচনা করতে নিয়ন্ত্রক সংস্থা সোমবার সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের বৈঠকে ডাকে। বৈঠকে বিএসইসির পক্ষ থেকে এ পরামর্শ দেয়া হয়।

বিএসইসির নির্বাহী পরিচালক সাইফুর রহমান বৈঠকে সভাপতিত্ব করেন। এতে দেশের দুই স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক, মার্চেন্ট ব্যাংকগুলোর সংগঠন বিএমবিএ, ডিএসই ব্রোকার অ্যসোসিয়েশন, সিএসই ব্রোকার অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ, শীর্ষ সম্পদ ব্যবস্থাপক কোম্পানি, মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারহাউজের প্রধান নির্বাহী উপস্থিত ছিলেন।

সভা শেষে সাইফুর রহমান বলেন, বাজারকে শক্তিশালী ও স্থিতিশীল রাখতে আমরা পুঁজিবাজারের বিভিন্ন কমপ্লায়েন্স ইস্যু নিয়ে আলোচনা করেছি। আমাদের কার কী দায়িত্ব। শেয়ার লেনদেনের ক্ষেত্রে আইন পরিপালন করছি কি না, বাজার টেকসই করতে কী কী দরকার- সেসব বিষয়ে আলোচনা হয়েছে।

বৈঠকে শেয়ার লেনদেনের ক্ষেত্রে মার্জিন রুলস কঠোরভাবে মানার জন্য বলা হয়। একইসঙ্গে সব ধরণের আইন মেনে ব্যবসা করা পরামর্শ দেওয়া হয়েছে বলে জানান তিনি।