৩টি কোম্পানির আর্থিক প্রতিবেদনে অসঙ্গতি

0
1537

স্টাফ রিপোর্টার : ৩টি কোম্পানির সমাপ্ত হিসাব বছরের আর্থিক প্রতিবেদনে অসঙ্গতি মিলেছে। কোম্পানিগুলো হলো- ইনটেক অনলাইন, ইনফর্মেশন সার্ভিস নেটওর্য়াক এবং সমতা লেদার কমপ্লেক্স লিমিটেড। ডিএসই সূত্র রোববার এমন তথ্য প্রকাশ করেছে।

ইনটেক অনলাইন : কোম্পানির ড্যাফার্ড ট্যাক্স আয় দেখিয়েছে ৭ লাখ ১৮ হাজার ১৫০ টাকা  এবং ড্যাফার্ড ট্যাক্স সম্পদের পরিমাণ দেখিয়েছে ২৩ লাখ ১৩ হাজার ৯৫৩ টাকা। কোম্পানির ড্যাফার্ড ট্যাক্স সম্পদ ও আয়ের বিবরণ যা দেখানো হয়েছে।

কোম্পানির হিসাবে সম্পত্তি, কারখানা এবং সরঞ্জাম ট্যাক্স অবচয় হিসেবে নির্ধারণ করেছে। যার ফলে ড্যাফার্ড ট্যাক্স সম্পদ এবং আয়ের পরিমাণ নিশ্চিত করতে পারেনি। এমনকি কোম্পানিটি মাছ চাষের প্রকল্পের টাকা ৩ কোটি ৮৩ লাখ ৪৬ হাজার টাকা এবং অফিস স্পেসের ৩ কোটি ৮৫ লাখ ৫০ হাজার টাকা হিসাবে অন্তভূক্ত করেছে। যার ফলে আয়ের পরিমাণ নিশ্চিত করা যায়নি।

ইনফর্মেশন সার্ভিস নেটওর্য়াক : আর্থিক প্রতিবেদনে ঋণ গ্রহীতাদের মোট ১১ কোটি ৬৪ লাখ ১০ হাজার ২৭১ টাকা প্রকাশ এবং ঋণ গ্রহীতাদের টাকা নির্দিষ্ট করে প্রকাশ করা হয়নি। যা ১৯৯৪ সালের কোম্পানি আইনের ১১ ধারার উপধারা ১ এর লঙ্ঘন।

সমতা লেদার কমপ্লেক্স : কোম্পানির পুণঃমূল্যায়িত অর্থের ওপর অবচয় না ধরে ক্রয় মূল্যের ওপর ধরা হয়েছে। ফলে ড্যাফার্ড টেক্সের ১৫ লাখ ৬৮ হাজার ৯৫৮ টাকা কোম্পানি তাদের আর্থিক প্রতিবেদনে দেখায়নি।

কোম্পানি ১৫ লাখ ২৭ হাজার ৯৯৪ টাকা অবচয় কম দেখিয়েছে। এক বছরের অর্থিক প্রতিবেদনে সম্পত্তি, প্লান্ট এবং সরঞ্জামের ওপর ৪ লাখ ৩১ হাজার ১০৬ টাকা বাড়তি অবচয় দেখিয়েছে। তাই কোম্পানির পুনমূল্যায়িত অর্থের ওপর অবচয় ১৫ লাখ ২৭ হাজার ৯৯৪ টাকা না ধরার অভিযোগ আনা হয়েছে।

অন্যদিকে, কোম্পানির ব্যবসার ধরণ অনুযায়ি পণ্য রপ্তানি হয়নি। যা সম্ভাবনার নয়, আশঙ্কার। কোম্পানির অর্থিক প্রতিবেদনে প্রারম্ভিক ব্যয় ২২ লাখ ৫৮ হাজার ৭৩০ টাকার পরিবর্তে সম্পদের আয়ের হিসেবে ১৮ লাখ ১৮ হাজার টাকা অগ্রিম কিস্তি হিসেবে ভুল দেখানো হয়েছে। যা বাংলাদেশ ফাইন্যান্সিয়াল রিপোর্টিং স্ট্যান্ডার্ড অনুযায়ী হয়নি।

কোম্পানির আর্থিক প্রতিবেদন অনুযায়ী, কোম্পানির শেয়া্র প্রতি লোকসান হয়েছে ০.৫৪ টাকা, যা আগের বছর ছিল ০.০৬ টাকা। আর শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) ৩০ জুন ২০১৬ পর্যন্ত হয়েছে ১৩.১৮ টাকা, যা আগের বছর ছিল ১৪.৭৬ টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here