কেনিয়ায় ব্যবসা সম্প্রসারণ করবে স্কয়ার ফার্মাসিউটিক্যালস

0
345

ডেস্ক রিপোর্ট : কেনিয়ার রাজধানী নাইরোবিতে স্থাপন করা হবে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি স্কয়ার ফার্মাসিউটিক্যালসের সহযোগী প্রতিষ্ঠান। ২০১৯ সালের জুনের মধ্যে নতুন প্রতিষ্ঠানটির কাজ শেষ করতে চায় স্কয়ার।

কোম্পানি সূত্রে জানা গেছে, কেনিয়ার প্রকল্পে আনুমানিক ব্যয় হবে ২ কোটি ডলার। এর মধ্যে ৮০ লাখ ডলার ইক্যুইটি ইনভেস্টমেন্টের মাধ্যমে কোম্পানি থেকে দেওয়া হবে। আর বাকি টাকা ঋণের মাধ্যমে সংগ্রহ করা হবে।

এ বিষয়ে যোগাযোগ করা হলে কোম্পানি সচিব খন্দকার হাবিবুল্লাহ বলেন, পরিচালনা পর্ষদের সভায় কেনিয়াতে ব্যবসা সম্প্রসারণের সিদ্ধান্ত হয়েছে।

তিনি বলেন, ব্যবসা সম্প্রসারণের জন্য যে ব্যয় ধরা হয়েছে তার কিছু অংশ কোম্পানি থেকে দেওয়া হবে। বাকিটা ওই দেশের স্থানীয় ব্যাংক থেকে ঋণ নেওয়া হবে।

প্রসঙ্গত, স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড ১৯৯৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। সর্বশেষ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ৫০ লভ্যাংশ দিয়েছে। এর মধ্যে ৪০ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাস।

‘এ’ ক্যাটাগরির কোম্পানিটিতে উদ্যোক্তা পরিচালকদের শেয়ার রয়েছে ৩৬ দশমিক ৩৪ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে রয়েছে ১২ দশমিক ১৯ শতাংশ, বিদেশি বিনিয়োগকারীদের কাছে রয়েছে ১৫ দশমিক ৭৯ শতাংশ এবং ৩৫ দশমিক ৬৮ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here