‘২০১০ এর তুলনায় বাজার এখন অনেক স্বচ্ছ’

0
1412

মোহাম্মদ তারেকুজ্জামান :  চলতি বছরে মার্কেট অনেক ভালো যাবে। এতে কোন সন্দেহ নেই। অনেক নতুন নতুন শেয়ার বাজারে এসেছে। সামনের দিনগুলোতে আরও আসবে। এখন শুধু খেয়াল রাখতে হবে যেন বাজে শেয়ার বাজারে প্রবেশ করতে না পারে। ১৯৯৬ ও ২০১০ আমরা আর দেখবো না ইনশাল্লাহ।

ঢাকা ব্রোকার্স অ্যাসোসিয়েশনের (ডিবিএ) সহ-সভাপতি ও মডার্ন সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক খুজিস্তা নূর-ই নাহরিন মঙ্গলবার, ৩ জানুয়ারি ফোনালাপে স্টক বাংলাদেশকে এসব কথা বলেন।

খুজিস্তা বলেন, বাজারে নতুন প্রায় ১শ’ শেয়ার এসেছে। আরও অনেক শেয়ার রয়েছে আসার অপেক্ষা। বাজার পজেটিভ ভাবেই এগোচ্ছে। বাজারের এই পজেটিভ অবস্থা এখন ধরে রাখতে হবে।

বাজার ২০১০ সালের পুনোরাবৃত্তি হবে কি-না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ২০১০ সাল আর ২০১৭ সাল এক না। মাঝখানে ৭টি বছর কেটে গেছে। বাজার ভালো রাখতে ২০১০ সালে কমিশনের শক্তিশালী রুল, রেগুলেশন ছিল না।

কিন্তু বাজার শক্তিশালীকরণে এখন নতুন নতুন রুলস, রেগুলেশন হয়েছে। শুধু তাই নয়, ২০১০ সালের তুলনায় বাজার এখন অনেক স্বচ্ছ বলেও মনে করেন তিনি।

আগের যেকোন সময়ের তুলনায় এখন বিনিয়োগকারীরা অনেক বেশি সচেতন। তারা বাজে শেয়ারে সহজে বিনিয়োগ করে না। দেখে, শুনে, বুঝে তবেই তারা বিনিয়োগ করে। তাদের এই সচেতনতাটা যেন উত্তরোত্তর বৃদ্ধি পায় সেটাই আশা করবো।

তিনি বলেন, আগের যেকোন সময়ের তুলনায় বাজারের মনিটরিং এখন জোরদার করা হয়েছে। এখন শুধু দরকার ফিনান্সিয়াল রিপোর্টিং কাউন্সিল গঠন করা। এই কাউন্সিলের কাজ হবে বাজারে যেন আজে-বাজে শেয়ার প্রবেশ করতে না পারে সে দিকটি খেয়াল রাখা। মোট কথা বাজার নিয়ে আমি অনেক আশাবাদী।