হোলসিমকে কিনছে লাফার্জ সুরমা!

0
1667

বিশেষ প্রতিনিধি : একীভূত নয়; হোলসিমকে কিনছে লাফার্জ সুরমা ‍সিমেন্ট কোম্পানি! ঋণের দায়ে পৃথিবীর অনেক দেশে লাফার্জ সিমেন্ট কর্তৃপক্ষ তাদের কারখানা এবং অনেক সম্পদ বিক্রি করেছে। এখনো বিপুল পরিমাণ ঋণ রয়েছে। সে মুহূর্তে কোম্পানি কিনছে আরেকটি সিমেন্ট কোম্পানি হোলসিমকে। বিস্ময়কর!

বিশ্বের বিভিন্ন দেশে দুই সিমেন্ট জায়ান্ট লাফার্জ সিমেন্ট ও হোলসিম একীভূত হয়েছে। তবে বাংলাদেশের পুঁজিবাজারে হোলসিম তালিকাভুক্ত না হওয়ায় তা পারছে না। যে কারণে, লাফার্জ সুরমা সিমেন্ট লিমিটেড কোম্পানি কিনে নিচ্ছে হোলসিম লিমিটেডকে।

ইতোমধ্যে দুটি কোম্পানির মধ্যে ক্রয়-বিক্রয়ের সব প্রক্রিয়া চূড়ান্তের পথে রয়েছে। কোম্পানির বিশেষ সূত্র স্টক বাংলাদেশকে এমন তথ্য নিশ্চিত করেছে।

অন্যদিকে, ডিএসই বৃহস্পতিবার জানায়, হোলসিম বাংলাদেশের ১০০ শতাংশ শেয়ারের মালিকানা কিনে নিচ্ছে লাফার্জ সুরমা সিমেন্ট। ক্রয় বাবদ কোম্পানিটিকে ১১ কোটি ৭০ লাখ মার্কিন ডলার গুনতে হবে। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৯২৮ কোটি টাকা।

এ বিষয়ে শেয়ারহোল্ডারদের সম্মতির জন্য আগামী বছরের ৩১ জানুয়ারি, ২০১৭ কোম্পানির বিশেষ সাধারণ সভা (ইজিএম) আহ্বান করা হয়েছে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৮ জানুয়ারি।

তবে হোলসিমকে পুঁজিবাজারে তালিকাভুক্ত করার সিদ্ধান্ত না নিয়ে ক্রয়-বিক্রয়ের সিদ্ধান্ত কেন নেয়া হয়েছে, তা জানাতে পারেনি কর্তৃপক্ষ। তবে চলতি বছরের আগস্ট মাসে ক্রয়-বিক্রয়ের প্রস্তাবনা কর্তৃপক্ষ অনেক দুর এগিয়ে নিয়েছে বলে বিশেষ সূত্র জানায়।

কেন্দ্রীয় সিদ্ধান্ত অনুসারে বিশ্বব্যাপী কোম্পানি দুটি একীভূত হচ্ছে। বাংলাদেশসহ দুয়েকটি দেশ ছাড়া বাকী সব জায়গায় ইতোমধ্যে একীভুতকরণ প্রক্রিয়া শেষ করেছে ফরাসি কোম্পানি লাফার্জ ও সুইস কোম্পানি হোলসিম।

জানা গেছে, বিশ্বের বেশিরভাগ দেশে দুটি কোম্পানিই পুঁজিবাজারে তালিকাভুক্ত থাকায় সহজেই একীভূতকরণ করা হয়েছে। বাংলাদেশে লাফার্জ সুরমা পুঁজিবাজারে তালিকাভুক্ত হলেও হোলসিম পুঁজিবাজারের বাইরে। যে কারণে কোম্পানি দুটির মধ্যে একীভূতকরণ সম্ভব না হওয়ায় হোলসিমকে কিনে নিচ্ছে লাফার্জ সুরমা। কিছুদিনের মধ্যেই সব চূড়ান্ত হতে পারে বলে কোম্পানি সূত্র নিশ্চিত করেছে।

ঋণের দায়ে সম্প্রতি চীনে ১৭টি কারখানা ও চারটি গ্রাইন্ডিং মিল বিক্রি করতে হয়েছে লাফার্জহোলসিমকে। এর আগে ভারতেও কয়েকটি কারখানা বিক্রি করেছে লাফার্জ। বাংলাদেশে এমন কোনো সমস্যায় যে পড়তে হবে না তা আগাম বলছে পারছে কর্তৃপক্ষ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here