নতুন বছরে ‘নতুনভাবে মার্কেট শুরু হবে’

0
4714

মোহাম্মদ তারেকুজ্জামান :  কোম্পানিগুলোর ডিসেম্বর ক্লোজিং ও এডজাস্টমেন্টের কারণে চলতি মাসের বাকি দিনগুলোতে মার্কেট একটু ডাউন থাকতে পারে। তবে বিনিয়োগকারীদের ভয়ের কোন কারণ নেই। ২০১৭ সালে নতুনভাবে মার্কেট শুরু হবে। তখন বছরের শুরু থেকেই মার্কেটে ১ হাজার থেকে দেড় হাজার কোটি টাকার লেনদেন হতে পারে।

ঢাকা ব্রোকার্স এসোসিয়েশন (ডিবিএ)’র ভাইস প্রেসিডেন্ট খুজিস্তা নুর ই নাহরিন রাজধানীর মতিঝিলে তার নিজ কার্যালয়ে রোববার, ১১ ডিসেম্বর একান্ত সাক্ষাতকারে স্টক বাংলাদেশকে এসব কথা বলেন।

DSC04286খুজিস্তা বলেন, একটি দেশের অর্থনীতি নির্ভর করে মূদ্রা বাজার ও শেয়ারবাজারের উপর। শেয়ারবাজার খারাপ হলে হাউজিং ব্যবসা থেকে শুরু করে দেশের পুরো অর্থনীতিতে নেতিবাচক প্রভাব পড়ে। ২০১০ সাল থেকে দেশের শেয়ারবাজার অত্যন্ত নাজুক অবস্থায় ছিল। আর এই খারাপ হওয়ার পেছনে  গত কয়েক বছর এডজাস্টমেন্টের বিষয়টি ছিল। গত ২১ জুলাই এডজাস্টমেন্ট শেষ হয়ে গেছে। ফলে মার্কেট এখন ভালো হচ্ছে।

তিনি বলেন, নতুন নতুন ব্যাংক, ফিন্যান্স কোম্পানি, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা বাজারে আসতে শুরু করেছে। যারা বাজার থেকে চলে গিয়েছিল তারাও এখন বাজারে ফিরে আসছে। ফলে ওভারল মার্কেট এখন ভালো রয়েছে। খুব শিগগিরই মার্কেট আরও ভালো হবে বলে আমি মনে করি।

DSC04287তিনি আরও বলেন, বিদেশী বিনিয়োগ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীসহ বিভিন্ন প্রতিষ্ঠান বাজারে বিনিয়োগের জন্য একটা সময় পর্যন্ত অপেক্ষা করেছে। তাদের অপেক্ষার প্রহর শেষ। এখন তারা মার্কেটে এসেছে।

ডিবিএ’র বিষয়ে তিনি বলেন, মার্কেটকে সহায়তা করার পাশাপাশি ব্রোকারেজ হাউজগুলোকে সহায়তা করাই ঢাকা ব্রোকার্স এসোসিয়েশনের প্রধান কাজ। মার্কেটকে ডেভেলপ করতে ভালো মানের কোম্পানি, নতুন নতুন প্রডাক্ট আনার জন্য ডিবিএ কাজ করবে। বিএসইসি, ডিএসইসহ পুঁজিবাজার নিয়ন্ত্রকারী প্রতিষ্ঠানের নতুন নতুন রুলস রেগুলেশনসহ যাবতীয় বিষয়ে ডিবিএ তাদের পাশে থাকবে।

ডিবিএর এই ভাইস প্রেসিডেন্ট বলেন, ডিএসই, বিএসইসি আমাদের সকল ধরনের কার্যক্রমে সহায়তা করার আশ্বাস দিয়েছে। ফলে আমি ব্যক্তিগতভাবে আশাবাদী মার্কেট আরো ভালো হবে।