উন্নতির পথে পুঁজিবাজার

0
1769

মোহাম্মদ তারেকুজ্জামান : দিনকে দিন উন্নতির দিকে অগ্রসর হচ্ছে পুঁজিবাজার। গত বেশ কিছুদিন ধরে ডিএসইতে ৬শ’ কোটি টাকার উপরে লেনদেন হচ্ছে। বুধবার, ৭ ডিসেম্বর এই মার্কেটে লেনদেন ৮শ’ কোটি টাকা ছাড়িয়ে গেছে। ডিএসই’র এই উন্নতিকে পজেটিভ ভাবে দেখছেন ক্ষুদ্র বিনিয়োগকারীরা।

Screenshot_1আমানত শাহ সিকিউরিটিজ লিমিটেডের ক্ষুদ্র বিনিয়োগকারী জামাল হোসেন ফোনালাপে স্টক বাংলাদেশকে বলেন, পুঁজিবাজারে নতুন নতুন প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা আসতে শুরু করেছে। আর যারা অতিতে বাজার থেকে মুখ ফিরিয়ে নিয়েছিল তারাও এখন বাজারে ফিরে এসেছে। লেনদেনে তারা যথেষ্ট সচেতন হয়েছে। যে কারণে বাজারের সার্বিক পরিস্থিতি যথেষ্ট ভালো।

তিনি আরও বলেন, বর্তমানে অসংখ্য ব্যাংকের সুদের হার ৩ শতাংশ থেকে ৬ শতাংশ। এতো কম ইন্টারেস্টের কারণে অনেকে এখন ব্যাংকে টাকা না রেখে পুঁজিবাজারে বিনিয়োগ করছে। তাছাড়া ব্যাংকগুলোও বিনিয়োগে এসেছে এবং বিনিয়োগে আগ্রহী হচ্ছে। ফলের বাজার পরিস্থিতি যথেষ্ট ভালো হয়েছে।

এদিকে বাজারের এই উর্দ্ধমূখীতার কারণে সাধারণ বিনিয়োগকারীরাও লাভবান হচ্ছেন বলে জানান আনোয়ার সিকিউরিটিজের ক্ষুদ্র বিনিয়োগকারী শাহজালাল মিয়া।

তিনি বলেন, গত কয়েক মাস ধরে ক্ষুদ্র বিনিয়োগকারীরা কিছুটা লাভের মুখ দেখতে শুরু করেছে। তারা নতুনভাবে বিনিয়োগ না করলেও পূর্বের বিনিয়োগগুলো নাড়াচাড়া করছে। একটি কোম্পানির শেয়ার বিক্রি করে আর একটি কিনছে। এতে করে তারা কিছুটা লাভের মুখ দেখছে।

র‌্যাপিড সিকিউরিটিজের ক্ষুদ্র বিনিয়োগকারী কাসেম ফোনালাপে স্টক বাংলাদেশকে বলেন, বর্তমানে বাজার ভালো হওয়ার পেছনে ডিএসই বা বিএসইসির কোন ভূমিকা নেই। বিনিয়োগকারীদের পজেটিভ ভূমিকার কারণে বাজার ভালো হচ্ছে। আশা করা যায় আগামীতে বাজার পরিস্থিতি আরও উন্নতি হবে।