সোনালী আঁশের ইপিএস বেড়েছে

0
390

স্টাফ রিপোর্টার : চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) সোনালী আঁশ ইন্ডাস্ট্রিজ লিমিটেডের মুনাফা আগের বছরের একই সময়ের তুলনায় ৫২ দশমিক ৬৩ শতাংশ বেড়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে, চলতি হিসাব বছরের ১ জুলাই থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২৯ পয়সা, আগের বছর একই সময়ে যা ছিল ১৯ পয়সা। ৩০ সেপ্টেম্বর শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ২২৪ টাকা ৮৩ পয়সা।

৩০ জুন সমাপ্ত ২০১৬ হিসাব বছরের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ সুপারিশ করেছে সোনালী আঁশের পরিচালনা পর্ষদ। সর্বশেষ নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, গেল হিসাব বছরে প্রতিষ্ঠানটির ইপিএস হয়েছে ১ টাকা ৫৯ পয়সা, যেখানে আগের হিসাব বছরে শেয়ারপ্রতি লোকসান ছিল ৬০ পয়সা। ৩০ জুন এর এনএভিপিএস দাঁড়ায় ২২৪ টাকা ৫৪ পয়সা।

২২ ডিসেম্বর বেলা সাড়ে ১১টায় রাজধানীর তেজগাঁওয়ের মনিপুরিপাড়ায় অবস্থিত আইজেএসজি ভবনের জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টারে সোনালী আঁশের বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। রেকর্ড ডেট ছিল ২৮ নভেম্বর।

২০১৫ হিসাব বছরেও শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেয় প্রতিষ্ঠানটি। তখন এর এনএভিপিএস ছিল ২২৩ টাকা ৯৫ পয়সা।

ডিএসইতে বুধবার সর্বশেষ ১৯৪ টাকা ৪০ পয়সায় সোনালী আঁশের শেয়ার হাতবদল হয়। দিনভর এর দর ১৯৩ টাকা ১০ পয়সা থেকে ২০১ টাকা ৩০ পয়সার মধ্যে ওঠানামা করেছে। গত বছর শেয়ারটির সর্বোচ্চ দর ছিল ২১৮ টাকা ৯০ পয়সা ও সর্বনিম্ন ১১২ টাকা ৭০ পয়সা।

১৯৮৫ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত রফতানিমুখী কোম্পানিটির অনুমোদিত মূলধন ১০ কোটি ও পরিশোধিত মূলধন ২ কোটি ৭১ লাখ ২০ হাজার টাকা। রিজার্ভে আছে ৫৮ কোটি ২ লাখ টাকা।

 কোম্পানির মোট শেয়ারের ৬১ দশমিক ৯৯ শতাংশ এর উদ্যোক্তা-পরিচালকদের কাছে, ৫ দশমিক ৬৩ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও বাকি ৩২ দশমিক ৩৮ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীর কাছে।

সর্বশেষ অনিরীক্ষিত মুনাফা ও বাজারদরের ভিত্তিতে এ শেয়ারের মূল্য-আয় (পিই) অনুপাত ১৬৬ দশমিক ৭২।