‘ফান্ডামেন্টাল শেয়ার কিনলে বিনিয়োগকারীরা লাভবান হবেন’

0
2977

মোহাম্মদ তারেকুজ্জামান : দীর্ঘদিন ধরে স্টক বাংলাদেশ ঢাকাসহ কয়েকটি জেলায় পুঁজিবাজার বিনিয়োগকারীদের বিভিন্ন টেকনিক্যাল কোর্সের ওপর প্রশিক্ষণ দিয়ে আসছে। এরই প্রেক্ষিতে গত ২ ও ৩ ডিসেম্বর চিটাগাং আগ্রাবাদের ল্যান্ডমার্ক হোটেলে অনুষ্ঠিত হয়েছে বেসিক টেকনিক্যাল অ্যানালাইসিস অব স্টক মার্কেট( এক্সেকিউটিভ,চিটাগাং-১২তম ব্যাচের) প্রশিক্ষণ কর্মশালা।

দুই দিনব্যাপী এই কর্মশালায় বেশ কিছু বিনিয়োগকারী স্বতস্ফূর্তভাবে অংশগ্রহণ করেছিলেন। প্রশিক্ষণ প্রদান করছেন- মোহাম্মদ মুকুল হোসেন ও  মোহাম্মদ মুশফিকুর রহমান, যারা স্টক বাংলাদেশ এর রিসার্চ এন্ড ডেভলপমেন্টের কর্মকর্তারা হিসেবে কর্মরত আছেন ।

DSC04231
কর্মশালায় অংশগ্রহণকারী প্রশিক্ষণার্থীদের একাংশ

প্রশিক্ষণে আইল্যান্ড সিকিউরিটিজ লি:, গ্লোব সিকিউরিটিজ লি:, পাইওনিয়ার শেয়ারস অ্যান্ড সিকিউরিটিজ, লংকা বাংলা, সেলটা ক্যাপিটাল লি: ও আইডিএলসির বিভিন্ন কর্মকর্তারা অংশগ্রহণ করেন। এছাড়াও চিটাগাং বিশ্ববিদ্যালয় ও ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুলের শিক্ষার্থী ও কর্মকর্তারা কর্মশালায় অংশ গ্রহণ করেন। প্রশিক্ষণ শেষে প্রশিক্ষণার্থীদের মাঝে সার্টিফিকেট প্রদান করা হয়

প্রশিক্ষণ নিয়ে অংশগ্রহণকারীরা বিভিন্ন মন্তব্য করেছেন। মো. বরকত সাফি নামের এক প্রশিক্ষণার্থী মন্তব্য করেন, এই কোর্সটি পুঁজিবাজার বিনিয়োগকারীদের জন্য অনেক সহায়ক হবে। বিশেষ করে শেয়ার সেল/বাই এর ক্ষেত্রে। শুধু তাই নয়, এই কোর্স করে বিনিয়োগকারীরা নিজেদেরকে সহজেই আর্থিক ক্ষতির হাত থেকে রক্ষা করতে পারবেন বলে আমি মনে করি।

DSC04246
প্রশিক্ষণ শেষে সার্টিফিকেট নিচ্ছেন এক প্রশিক্ষণার্থী

চিটাগাং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী অমিত সরকার কর্মশালা সম্পর্কে মন্তব্য করেন, ফান্ডামেন্টাল কোম্পানিগুলোর শেয়ার কিনলে বিনিয়োগকারীরা অনেক বেশি লাভবান হবেন। আর যারা প্রশিক্ষণ দিচ্ছেন তারা অনেক হেল্পফুল পাশাপাশি কর্মশালার পরিবেশও অনেক সুন্দর।

আইল্যান্ড সিকিউরিটিজের কর্মকর্তা নুরুল আমিন মন্তব্য করেন, বেসিক টেকনিক্যাল অ্যানালাইসিস অব স্টক মার্কেটে (এক্সেকিউটিভ, চিটাগাং-১২তম ব্যাচে) অংশগ্রহণ করতে পেরে আমি অনেক আনন্দিত।

প্রশিক্ষণার্থী রঞ্জন কুৃমার চৌধুরী মন্তব্য করন, আমি এই কোর্সে অংশগ্রহণ করে আনন্দ অনুভব করছি। আশা করছি ভবিষ্যতে স্টক বাংলাদেশ চিটাগাংয়ে আরও কোর্সের আয়োজন করবে।

কোর্সের ছবি পেতে এখানে ক্লিক করুন।

উল্লেখ্য, স্টক বাংলাদেশ বাজার বিশ্লেষণ করে  সাধারণ  বিনিয়োগকারীদের জন্য যেসব প্রশিক্ষণের আয়োজন করে থাকে সেগুলো হচ্ছে-Basic Technical Analysis of Stock Market, Advance Technical Analysis of Stock Market, Advance Usage of Ami Broker, Fusion Analysis of Stock Market, Basic Fundamental Analysis of Stocks Market, Professional Fundamental Analysis of Stocks Market, Mechanical Trading Method. এছাড়াও স্টক বাংলাদেশ মুসক (ভ্যাট) সম্পর্কিত বিভিন্ন প্রশিক্ষণের আয়োজন করে থাকে।