আইটি খাতকে এগিয়ে নিতে শুরু হয়েছে ডিজিটাল মেলা

0
378

মোহাম্মদ তারেকুজ্জামান : শুরু হয়েছে তিন দিনব্যাপী ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৬ মেলা। মেলায় অংশগ্রহণ করেছে বিভিন্ন আইটি ফার্ম। দেশের আইটি খাতকে এগিয়ে নিতে এ মেলার আয়োজন করা হয়েছে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

বুধবার (১৯ অক্টোবর) রাজধানীর বসুন্ধরা কনভেনশন সেন্টারে সকাল সাড়ে ১০ টায় মেলা উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিন দিনব্যাপী এই মেলা চলবে সকাল ১০ থেকে রাত ৮ টা পর্যন্ত। শুক্রবার (২১ অক্টোবর) মেলার শেষ দিন।

মেলায় অংশগ্রহণ করেছে হোস্টিং বাংলাদেশ, সফটটেক আইটি, পিপলটেক, টেকনোভিসটা, নেটিজেন, দেভ স্কিল, স্টোরিয়াসহ বিভিন্ন নামি-দামি আইটি ফার্ম।

মেলায় অংশগ্রহণকারী হোস্টিং বাংলাদেশ লিমিটেডের আইটি কর্মকর্তা মো: গোলাম মর্তুজা স্টক বাংলাদেশকে বলেন, ‘বাংলাদেশে হোস্টিং সাপোর্টে আমরাই সেরা’। মেলা উপলক্ষ্যে আমরা সব বয়সী প্রত্যেককে ১ মাসের জন্য একটি করে হোস্টিং ফ্রি দেব। মেলায় আমাদের স্টল [জঞ-৫] পরিদর্শনে এলেই দর্শনার্থীরা এ সুবিধা পাবেন।

তিনি আরও বলেন, প্রিমিয়াম প্যাকেজের (৫ থেকে ১৫ হাজার) সঙ্গে একটি ডোমেইন ফ্রি দেয়া হবে। তবে এটা শুধুমাত্র কপোরেট অফিসগুলোর জন্য। কারণ, ব্যয়ের পরিমাণ বেশি হওয়ায় শিক্ষার্থীরা এটা চালাতে পারবেন না। কর্পোরেট অফিসগুলো এটা ব্যবহার করে বেশ সুবিধা করতে পারবেন।

তবে সবার জন্য জন্য আমরা বিশেষ কিছু ‍অফার রেখেছি। বাংলাদেশে হোসিং সাপোর্টে আমরাই এখনো সেরা স্থান দখল করে আছি। আমরা সবার চাহিদাকে গুরত্ব দিয়ে মেলায় অফুরন্ত অফার রেখেছি।

DSC04121সফটটেক আইটির চিফ মার্কেটিং অফিসার মো: সানাউল মউলা স্টক বাংলাদেশকে বলেন, সফটটেক আইটি ঢাকার উত্তরায় অবস্থিত। প্রতিষ্ঠানটির যাত্রা শুরু ২০১৪ সালের ১৪ ফেব্রুয়ারি। এর কাজ হচ্ছে আন্তর্জাতিক বাজারে সার্ভিস প্রোভাইড করা। আর তরুন সমাজকে ফ্রিল্যান্সিংয়ে আকৃষ্ট করার উদ্দেশ্যেই প্রতিষ্ঠানটি মেলায় অংশগ্রহণ করেছে।

সানাউল মউলা আরও বলেন, দেশের বেকারত্ব দূরীকরণে শিক্ষিত বেকারদের দক্ষতা উন্নয়নের লক্ষে কাজ শুরু করেছে সফটটেক আইটি ইন্সটিটিউট। এখানে প্রত্যেক সপ্তাহে ফ্রিল্যান্সিং, আউট সোর্সিং ভিত্তিক স্কিল ডেভেলপমেন্ট বিষয়ক উন্মুক্ত কর্মশালার আয়োজন করা হয়। পাশাপাশি ওয়েব ডেভেলপমেন্ট, রেসপন্সিভ ওয়েব ডিজাইন, ওয়ার্ডপ্রেস থিম কাস্টমাইজেশন, ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট, প্লাগিং ডেভেলপমেন্ট এর উপর নিয়মিত প্রশিক্ষণের আয়োজন করা হয়। আমাদের মূল লক্ষ্য হচ্ছে দক্ষ ও সফল ফ্রিল্যান্সারদের সর্ববৃহৎ ফ্রিল্যান্সার কমিউনিটি তৈরি করা।

বর্তমানে ওয়েব ডেভেলপমেন্ট, রেসপন্সিভ ওয়েব ডিজাইন, ওয়ার্ডপ্রেস থিম কাস্টমাইজেশন, ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট ও প্লাগিং ডেভেলপমেন্টের চাহিদা অন্যান্য কাজ এর তুলনায় অনেক বেশি। যে কারণে প্রশিক্ষণে এই ৪টি বিষয়কে আমরা সমন্বয় করেছি।

তিনি বলেন, সফটটেকের পক্ষ থেকে নভেম্বর মাসের ২, ৪, ১২ ও ১৮ তারিখে যথাক্রমে রাজধানীর পাবলিক লাইব্রেরি, ক্ষুদ্র ও কুটির শিল্প ইন্সটিটিউট, ধানমন্ডির কাজী নজরুল ইন্সটিটিউ ও ময়মনসিংহের জেলা শিল্পকলা একাডেমিতে ফ্রিল্যান্সিং এর ক্যারিয়ার বিষয়ক উন্মুক্ত কর্মশালা অনুষ্ঠিত হবে। বিকেল সাড়ে ৩ টায় এসব কর্মশালা অনুষ্ঠিত হবে বলে জানান তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here