‘অনুমোদনের অপেক্ষায়’ লেনদেনের সময়সীমা বৃদ্ধি

0
1625

সিনিয়র রিপোর্টার : বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের অনুমোদনের অপেক্ষায় রয়েছে পোস্ট ক্লোজিং সেটেলমেন্ট। নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন পেলেই আবারো বাড়বে লেনদেনের সময়সীমা। স্টক বাংলাদেশকে এসব কথা বলেন ডিএসই’র পরিচালক শাকিল রিজভী।

লেনদেন বৃদ্ধির সময়সীমা সম্পর্কে তিনি বলেন, লেনদেন শেষ হওয়ার পর পোস্ট ক্লোজিং সেটেলমেন্ট করতে নিয়ন্ত্রক সংস্থাকে জানানো হয়েছে। এখন অনুমোদন হলেই আমাদের শেয়ারবাজারে পোস্ট ক্লোজিং সেটেলমেন্ট চালু হবে।

ডিএসইর পক্ষ থেকে চিঠি প্রদান প্রসঙ্গে তিনি বলেন, লেনদেনের ১৫ মিনিট বাড়ানোর আবেদন নিয়ন্ত্রক সংস্থাকে করেছে ডিএসই।

শাকিল রিজভী বলেন, পোস্ট ক্লোজিংয়ের সময় বৃদ্ধির জবাবের অপেক্ষায় রয়েছে ডিএসই কর্তৃপক্ষ। বিশ্বের বহু স্টক এক্সচেঞ্জে এমন পদ্ধতি অনুসরণ করা হয়। এর আগেও ডিএসই’তে পোস্ট ক্লোজিং সেটেলমেন্ট ছিল। কিন্তু তখন এর কোন ব্যবহার না হওয়ায় তা বন্ধ করে দেয়া হয়।

পোস্ট ক্লোজিং পদ্ধতি কি- বাজারে লেনদেন শেষ হওয়ার পর সর্বশেষ লেনদেনকৃত দরটি অথবা শেষ যে কোন সময় পর্যন্ত লেনদেন হওয়া দর বিশ্লেষণের মাধ্যমে নির্ধারণ করা হবে ক্লোজিং প্রাইজ। এই ক্লোজিং প্রাইজে যদি কেউ কোন শেয়ার ক্রয় বা বিক্রয় করতে চান তার জন্য বাজার শেষ হওয়ার পরও ১৫ মিনিট সময় দেয়া হবে।

ফলাফল কি হবে- কোন বিনিয়োগকারী (অনুমান) এক কার্যদিবসের মধ্যে ১ লাখ শেয়ার বিক্রি করবেন বলে সিদ্ধান্ত নিয়েছে। ওই কার্যদিবসে তিনি ৪০ হাজার শেয়ার বিক্রি করেছেন বাকি রয়েছে আরও ৬০ হাজার। কিন্তু তখন লেনদেনের সময় শেষ। এমন পরিস্থিতিতে তিনি আরও ১৫ মিনিট সময় পাবেন ক্লোজিং প্রাইজে তার বাকি শেয়ার বিক্রির জন্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here