ডেল্টা হাসপাতালের রোডশো সম্পন্ন, আইপিওতে তুলবে ৫০ কোটি টাকা

0
917

স্টাফ রিপোর্টার : প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে বাজারে শেয়ার ছেড়ে ৫০ কোটি টাকা সংগ্রহ করবে ডেল্টা হসপিটাল লিমিটেড। বুকবিল্ডিং পদ্ধতিতে বাজারে আসবে এই কোম্পানি। এর অংশ হিসেবে কোম্পানিটি রোড শো নামের অনুষ্ঠানের মাধ্যমে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে  হাসপাতালটির বিভিন্ন দিক এবং ভবিষ্যত পরিকল্পনা তুলে ধরে। বৃহস্পতিবার রাতে রাজধানীর রিজেন্সি হোটেল অ্যান্ড রিসোর্টে এই রোড শো অনুষ্ঠিত হয়।

নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসই) অনুমতি পেলে প্রথমে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে শেয়ার বিক্রি করবে। পরে সাধারণ জনগণের কাছে শেয়ার বিক্রি করা হবে। যে দামে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য সংরক্ষিত কোটার শেয়ার বিক্রি শেষ হবে, সে দামে জনসাধারণের কাছে শেয়ার বিক্রি করার প্রস্তাব দেওয়া হবে।

delta-hospital-road-show

৫০ কোটি টাকা সংগ্রহের জন্য যতগুলো শেয়ার বিক্রি করা প্রয়োজন, ততগুলো শেয়ার ইস্যু করবে কোম্পানিটি। পুঁজিবাজার থেকে সংগ্র করা অর্থের একটি বড় অংশ দিয়ে মেশিনারিজ আমদানি করবে কোম্পানিটি। এ বাবদ ব্যয় করা হবে ৩১ কোটি ৯ লাখ টাকা। ব্যাংক ঋণ পরিশোধে ১৬ কোটি ৬৬ লাখ টাকা এবং ২ কোটি ২৫ লাখ টাকা ব্যয় হবে আইপিও খরচে।

যেসব মেশিন কেনা হবে তার মধ্যে রয়েছে, লাইন্যাক মেশিন, এমআরআই মেশিন, সিটি স্ক্যান, ডিজিটাল এক্স-রে, আল্টা স্নোগ্রাম মেশিন এবং এটি ইক্যুইপমেন্ট। আইপিওর টাকা হাতে পাওয়ার পর মেশিনগুলো আনতে কোম্পানির প্রায় ১ বছর সময় লাগবে। যা যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, জার্মানি ও জাপান থেকে আমদানি করা হবে।

ডেল্টা হসপিটালের প্রতিটি শেয়ারের অভিহিত মূল্য ১০ টাকা। কোম্পানির অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা। আর পরিশোধিত মূলধন ৩৩ কোটি ২১ লাখ টাকা।

৩০ জুন ২০১৬ সমাপ্ত হিসাব বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৮৮ পয়সা। যা আগের বছর এই ইপিএস ছিল ১ টাকা ৩৯ পয়সা।

আলোচ্য বছরে কর পরবর্তী মুনাফা হয়েছে ৬ কোটি ১৭ লাখ টাকা। যা এর আগের বছরে ছিল ৪ কোটি ৩৬ লাখ টাকা। সর্বশেষ সম্পদ পুনর্মূল্যায়ন শেষে শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৪০ টাকা। আর সম্পদ পুনর্মূল্যায়ন বাদ দিলে শেয়ার প্রতি সম্পদ মূল্য হয় ১৩ টাকা ৫৯ পয়সা।

রাজধানীর মিরপুরে অবস্থিত ডেল্টা হসপিটাল বেসরকারি খাতে ক্যান্সার চিকিৎসায় বিশেষায়িত একমাত্র হাসপাতাল। আগামীতে উত্তরার ৮ নং সেক্টরে কোম্পানির নিজস্ব জায়গায় নতুন হাসপাতাল স্থাপনের মাধ্যমে ব্যবসা সম্প্রসারণের পরিকল্পনা রয়েছে।

প্রতিষ্ঠানটি ক্যান্সার আক্রান্ত রোগীদের রেডিওথেরাপি, কেমোথেরাপি, সার্জারি, এক্স-রেসহ সর্বাধুনিক প্রযুক্তির মাধ্যমে চিকিৎসা সেবা প্রদান করে থাকে।

রোড শোতে ডেলটা হসপিটালের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মীর আমজাদ হুসাইন বলেন, রোগীদের চাহিদা মেটাতে ডেল্টা হাসপাতালের সম্প্রসারণ করা প্রয়োজন। এটা করতে পারলে আরও বেশি রোগীকে সেবা দেওয়া সম্ভব হবে। একই সঙ্গে প্রতিষ্ঠানটির আর্থিক সক্ষমতা বাড়বে বলে মনে করেন তিনি।

নিয়ম অনুসারে, কোম্পানির কাছে কোনো কিছু জানার থাকলে আগামী ৩ দিনের মধ্যে আবেদন করতে হবে। এর ভিত্তিতে কোম্পানি তার প্রসপেক্টাসে সংশোধনের কিছু থাকলে তা বিবেচনা করবে।

ডেলটা হসপিটালকে বাজারে আনতে ইস্যু ম্যানেজারের দায়িত্বে পালন করছে প্রাইম ফাইন্যান্স ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড। আর রেজিস্ট্রার টু দ্য ইস্যু হিসেবে রয়েছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

রোড শোতে ডেলটা হসপিটালের ব্যবস্থাপনা পরিচালক ডা. সৈয়দ মুকাররম আলী, প্রধান অর্থ কর্মকর্তা মো. বাকবুল ইসলাম, স্বতন্ত্র পরিচালক ও পূবালী ব্যাংকের চেয়ারম্যান হাবিবুর রহমান, পরিচালক ও গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্সের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক আবু সালেহ মুইজ প্রমুখ উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here