সিনিয়র রিপোর্টার : চলতি অক্টোবর মাসে বাজার অনেক ভালো থাকবে। একইসঙ্গে নভেম্বর এবং ডিসেম্বর মাসেও বাজার ভালো থাকবে। গত বছরগুলোতে নভেম্বর ও ডিসেম্বর মাসে বাজার ডাউনের যথেষ্ট কারণ ছিল। এবারে কারণ না থাকায় তার বিপরিত চিত্র দেখবেন। বাজার ডাউনের কোন কারণ আমার দৃষ্টিতে নেই।

saidur EBLসম্ভাবনার এমন কথা বলেন বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি ও ইবিএল সিকিউরিটিজ লিমিটেডের সিইও সাইদুর রহমান। তিনি স্টক বাংলাদেশ সোমবার দুপুরে বলেন, আগামীর বাজার সম্পর্কে যিনি নেতিবাচক মন্তব্য করবেন, তিনি নিশ্চয় না জেনে বলছেন।

কারণ, গত বছরের নভেম্ববে ব্যাংক এক্সপোজার এ্যাডজাস্ট নিয়ে ভীতি ছিল। তা সমন্বয়ের পরে এবারে আশঙ্কার আর কোন কারণ নেই। নভেম্বর-ডিসেম্বর মাসে বাজার ডাউন থাকবে বলে যারা বলছেন, অবশ্যই তারা কোন কারণ দেখাতে পারছেন না। প্রচলিত বক্তব্যে তারা এমন নেতিবাজর মন্তব্য করছেন।

এমনি সম্ভাবনার কথা বলেন দেশের শীর্ষ মার্চেন্ট ব্যাংক এএফসি ক্যাপিটাল লিমিটেডের সিইও মাহবুব মজুমদার। তিনি বলেন, আশঙ্কার কিছু নেই, সব ইন্ডিগেটর বলছে- পজেটিভ। যে কারণে অক্টোবরজুড়েই বাজার ভালো থাকবে।

ভালো থাকার প্রত্যাশা করে সাইদুর রহমান বলেন, ভালো থাকার বা সম্ভাবনার অনেক ইন্ডিগেটর রয়েছে। যা পজেটিভ। সামনে আরো অনেক কিছু অপেক্ষা করছে। যা বাজারকে আরো সাপোর্ট দেবে। আমাদের দেশের অর্থনীতি এখন অনেক ভালো। পুঁজিবাজার হচ্ছে তার একটি ইন্ডিগেটর। আগামী নভেম্বর-ডিসেম্বর মাসে ভালো থাকার অনেক সম্ভাবনা রয়েছে।

বাজারে উত্থান এবং সীমাবদ্ধতা সম্পর্কে সাইদুর রহমান বলেন, গত বছরে আমাদের অনেক সীমাবদ্ধতা ছিল, এক্সপোজার লিমিট নিয়ে অনেক হৈ-চৈ করতে হয়েছে। আমরা অনেক দেন-দরবার করেছি, অবশেষে বাংলাদেশ ব্যাংক সন্তোসজনক সমাধানও দিয়েছে। এবারে কিন্তু সেই ভীতি কাজ করছে না। এমন কোন কারণও নেই যে ডাউন থাকবে। এখন পর্যন্ত বাজার বেশ ভালোর দিকে রয়েছে।

তিনি বলেন, প্রতিদিনই বাজার একটু নেতিবাচক দিকে যায়। পরবর্তীতে তা ফের ইতিবাচক দিকে ফিরে আসছে। মার্কেট খারাপ যাবে, এমন ভাবনার অবকাশ নেই। তবে রোববার ছিল সামান্য বাজার কারেকশন। এরপরে (আজ) সোমবার বেশ সফলতার রাখছে।

পেছনের সংবাদ : ব্যাংকের ‘বিনিয়োগ সমন্বয়’ নিয়ে আর ‘দুশ্চিন্তা নেই’

আরো খবর : এক্সপোজার লিমিটের বিকল্প ‘সাবসিডিয়ারি প্রতিষ্ঠানে ঋণ’