‘ফিরছে বিনিয়োগকারীদের আস্থা’

0
708

মোহাম্মদ তারেকুজ্জামান : পুঁজিবাজার এখন অনেক ভালো অবস্থানে রয়েছে। যে কারণে বিনিয়োগকারীদের ফিরছে আস্থা। ফিরে আসছে লেনদেনের গতি। মূলত সরকারের নানান পদক্ষেপ ও বাজার সংশ্লিষ্টদের সহযোগীতার কারণে পুঁজিবাজার আবার প্রাণ ফিরে পাচ্ছে।

শনিবার (১৫ অক্টোবর) রাজধানীর কারওয়ানবাজারে ঢাকা ট্রেড সেন্টারের ১৫ তলায় স্টক বাংলাদেশের অফিস কক্ষে আয়োজিত এক মাসব্যাপী ৪৩-তম Basic Technical Analysis of Stock Market-এর প্রশিক্ষণ কর্মশালার প্রশিক্ষণার্থীরা স্টক বাংলাদেশকে এসব কথা বলেন।

DSC04000
বেসিক টেকনিক্যাল অব স্টক মার্কেটের ৪৩ তম কোর্সের উপস্থিত প্রশিক্ষণার্থীদের একাংশ

তারা বলেন, ব্যাংকের তুলনায় পুঁজিবাজারে দেখে-শুনে বিনিয়োগ করলে সহজেই লাভবান হওয়া যায়। কারণ ব্যাংকের লভ্যাংশ খুব কম। ব্যাংকে বিনিয়োগ করে ৫ থেমে ৬ শতাংশ লভ্যাংশ পাওয়া যায়। কিন্তু পুঁজিবাজারে বিনিয়োগ করলে বছরে ২৫ থেকে ৩০ শতাংশ লভ্যাংশ পাওয়া যায়।

তারা আরও বলেন, কিছুদিন আগেও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা বাজার থেকে মুখ ফিরিয়ে নিয়ে নিয়েছিল। কিন্তু এখন তারা আবার বাজারে সক্রিয় হচ্ছে। বরং ক্ষুদ্র বিনিয়োগকারীদের তুলনায় প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা এখন বেশি সক্রিয়।

প্রশিক্ষণার্থী ও বিনিয়োগকারী এ এস এম জাকারিয়া বলেন, বাজার আর ডাউন হবে না। তবে ভবিষ্যতে ডাউন হলেও তবে তা বাজারের কারেকশনের জন্য হবে বলে জানান তিনি।

তিনি বলেন, গত বছরের মে মাসে বেসিক টেকনিক্যাল অব স্টক মার্কেটের ওপর প্রশিক্ষণ নিয়েছিলাম। তখন থেকে আমি পুঁজিবাজারে বিনিয়োগ করে আর ক্ষতির সম্মুখিন হয়নি। যদিও ২০০৯ সালে পুঁজিবাজারে বিনিয়োগ করে ক্ষতির সম্মুখিন হয়েছিলাম। এ বছর আবার প্রশিক্ষণ নিতে এসেছি। আশা করি সামনের দিনগুলোতে আমার জন্য ভালো কিছু অপেক্ষা করছে।

এদিকে প্রশিক্ষণ প্রদান করছেন- মোহাম্মদ মুকুল হোসেন, মেহেদি আরাফাত ও  মোহাম্মদ মুশফিকুর রহমান, যারা স্টক বাংলাদেশ এর রিসার্চ এন্ড ডেভলপমেন্টের কর্মকর্তারা হিসেবে কর্মরত আছেন । কর্মশালার  নেতৃত্বে রয়েছেন, প্রতিষ্ঠানটির সহকারী ব্যবস্থাপক মোহাম্মদ মুশফিকুর রহমান।

উল্লেখ্য, স্টক বাংলাদেশ বাজার বিশ্লেষন করে  সাধারণ বিনিয়োগকারীদের জন্য যেসব প্রশিক্ষণের আয়োজন করে থাকে সেগুলো হচ্ছে-Basic Technical Analysis of Stock Market, Advance Technical Analysis of Stock Market, Advance Usage of Ami Broker, Fusion Analysis of Stock Market, Basic Fundamental Analysis of Stocks Market, Professional Fundamental Analysis of Stocks Market, Mechanical Trading Method. এছাড়াও স্টক বাংলাদেশ মুসক (ভ্যাট) সম্পর্কিত বিভিন্ন প্রশিক্ষণের আয়োজন করে থাকে।

এক মাসব্যাপী এই কর্মশালা শেষে প্রশিক্ষণার্থীদের মাঝে সার্টিফিকেট প্রদান করা হবে।