‘প্রফিট হলেও ডিভিডেন্ড দেয়নি পিএলএফএসএল’

2
1863

মোহাম্মদ তারেকুজ্জামান : পিপলস লিজিং এন্ড ফিনান্সিয়াল সার্ভিস লিমিটেডের (পিএলএফএসএল) নো ডিভিডেন্ড ঘোষণা শেয়ারহোল্ডারদের জন্য খুবই দু:খজনক। কোম্পানির এ ধরনের আচরণ কোন ভাবেই মেনে নেয়ার মতো নয়। কোম্পানিটির পরিচালনা পর্ষদ থেকে শুরু করে চেয়ারম্যান পর্যন্ত সকলেই চোরবাটপার।

বৃহস্পতিবার রাজধানীর মহাখালিতে রাওয়া কনভেনশন সেন্টারে পিপলস লিজিং এন্ড ফিনান্সিয়াল সার্ভিস লিমিটেডের ২০ তম বার্ষিক সাধারণ সভায় (এজিএম) উপস্থিত শেয়ারহোল্ডাররা এসব কথা বলেন।

তারা বলেন, শেয়ারহোল্ডারদের মধ্যে একটি স্বার্থান্বেসি মহল রয়েছে যারা কোম্পানির সাথে অতপ্রত ভাবে জড়িত। এই স্বার্থান্বেসি মহল কোম্পানির কাছ থেকে উপঢৌকন নিয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কন্ঠ রোধ করার জন্য।

তারা আরও বলেন, কোম্পানির একাধিক নিজস্ব বহুতলা বিশিষ্ট ভবন রয়েছে। রয়েছে অসংখ্য জমিও। শুধু তাই নয়, প্রতি বছরেই তারা প্রফিট করছে। প্রফিট থেকে খুব সহজেই শেয়ারহোল্ডারদের ২০ শতাংশ ডিভিডেন্ড দিতে পারতো। কিন্তু তারা সেটিও দেয়নি। এর চেয়ে দু:খজনক আর কি হতে পারে।

ক্ষুদ্র বিনিয়োগকারী জামিল আহমেদ স্টক বাংলাদেশকে বলেন, এজেন্ডা পাশসহ পুরো সভা সমাপ্ত করতে ৪৫ মিনিট থেকে ১ ঘন্টা সময় লাগার কথা। সেখানে এজেন্ডা পাশ না করেই ৫ থেকে ১০ মিনিটের মধ্যেই সভা সমাপ্ত ঘোষণা করেছে কোম্পানির চেয়ারম্যান। শুধু তাই নয়, তরিঘরি করে সভাস্থল ত্যাগ করেছে কোম্পানির পরিচালনা পর্ষদ ও চেয়ারম্যান।

তিনি আরও বলেন, এসব কোম্পানির উদ্দেশ্য সব সময় অসৎ থাকে। এরা বাজারে আসে মূলত শেয়ারহোল্ডারদের ঠকানোর জন্য। এরা প্রতিনিয়ত শেয়ারহোল্ডারদের রক্ত চুষে খাচ্ছে। শেয়ারহোল্ডারদের মধ্যে দুটি গ্রুপ রয়েছে। যাদের একটি গ্রুপ কোম্পানির বিরুদ্ধে কথা বলে। আর একটি গ্রুপ উপঢৌকন পেতে কোম্পানিকে ম্যানেজ করে। আর এই দুটো গ্রুপ একে অপরকে এধরনের অসৎ কাজে সহযোগিতা করে।

ক্ষুদ্র বিনিয়োগকারী শাহজালাল বলেন, পিপলস লিজিং এর ২০ হাজার শেয়ার কিনেছিলাম। আমি জানতাম কোম্পানিটি নো ডিভিডেন্ড ঘোষণা করতে পারে। আর শেয়ারের দামও অনেক কম। তাই আগেই লসে ১৫ হাজার শেয়ার বিক্রি করেছি। এখনও এই কোম্পানিতে আমার ৫ হাজার শেয়ার রয়েছে। এগুলোও যতদ্রুত সম্ভব বিক্রি করে দেবো।

উল্লেখ্য, পিপলস লিজিং এন্ড ফিনান্সিয়াল সার্ভিস লিমিটেড সমাপ্ত অর্থবছরে নো ডিভিডেন্ড ঘোষণা করেছে।

2 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here