ইউনাইটেড পাওয়ারের ইপিএস ১৫ টাকা ৫৭ পয়সা

0
1127

সিনিয়র রিপোর্টার : জুন ক্লোজিংয়ের বাধ্যবাধকতায় এবার ১৮ মাসে হিসাব বছর গণনা করছে ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ইউপিজিডিসিএল)। কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১৫ টাকা ৫৭ পয়সা। ৩০ জুন কোম্পানির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩৪ টাকা ৫০ পয়সা।

united-power1ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে, ৮০ শতাংশ অন্তর্বর্তী লভ্যাংশের পর গেল হিসাব বছরের জন্য ৪৫ শতাংশ চূড়ান্ত নগদ লভ্যাংশও সুপারিশ করেছে বিদ্যুৎ খাতের তালিকাভুক্ত কোম্পানিটি। ২৯ অক্টোবর সকাল ১০টায় রাজধানীর আর্মি গলফ ক্লাবে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আয়োজন করবে কোম্পানিটি। রেকর্ড ডেট ১০ অক্টোবর।

এর আগে ৩১ ডিসেম্বর পর্যন্ত এক বছরের জন্য ৮০ শতাংশ অন্তর্বর্তী নগদ লভ্যাংশ পেয়েছেন ইউপিজিডির শেয়ারহোল্ডাররা। এর ডেট ছিল ২৫ মে।

উল্লেখ্য, গ্রুপের দুটি বিদ্যুৎকেন্দ্র অধিগ্রহণের পর শেয়ারহোল্ডার ও উচ্চ আদালতের অনুমোদনক্রমে সেগুলোকে মূল কোম্পানির সঙ্গে একীভূতকরণের প্রক্রিয়া এগিয়ে নিয়েছিল ইউপিজিডি। তবে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) আপত্তির কারণে সে সিদ্ধান্ত থেকে সরে আসে কোম্পানিটি।

২০১৪ সালে বুক বিল্ডিং পদ্ধতিতে ইউনাইটেড পাওয়ার ৩ কোটি ৩০ লাখ শেয়ার ছেড়ে বাজার থেকে মোট ২৩৭ কোটি টাকা মূলধন সংগ্রহ করে। এর মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে নেয়া হয় ১৪২ কোটি টাকা। আর বাকি অর্থ সংগ্রহ করা হয় প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছ থেকে।

united power AGM (1)
এজিএমের ছবিটি সংগৃহিত

২০১৫ সালের মার্চে স্টক এক্সচেঞ্জে ইউনাইটেড পাওয়ারের শেয়ার লেনদেন শুরু হয়। ৮০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে বর্তমানে কোম্পানিটির পরিশোধিত মূলধন ৩৬২ কোটি ৯৪ লাখ ৫০ হাজার টাকা। মোট শেয়ারের ৯০ শতাংশই কোম্পানির উদ্যোক্তা-পরিচালকদের হাতে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here