সিভিও পেট্রোর রায় উচ্চ আদালতে সংশোধন

0
981

ডেস্ক রিপোর্ট : বিদ্যুত-জ্বালানি খাতের কোম্পানি সিভিও পেট্রোকেমিক্যালের কাছে কনডেনসেট (গ্যাসের উপজাত) সরবরাহ বন্ধের সিদ্ধান্ত স্থগিত করে দেওয়া রায় সংশোধন করেছে উচ্চ আদালত।

ডিএসই সূত্রে জানা গেছে, কোম্পানিটির আবেদনের প্রেক্ষিতে গত ২২ আগস্ট দেওয়া রায় ৭ সেপ্টেম্বর সংশোধন করেছে উচ্চ আদালত। সিভিও-কে গ্যাসের উপজাত সরবরাহ বন্ধ করার সরকারি সিদ্ধান্ত উচ্চ আদালত স্থগিত করেছে।

তবে রায়ে বলা হয়েছিল যদি কোন লাইসেন্সধারী কোম্পানি পরিশোধিত জ্বালানি তেল খোলা বাজারে বিক্রি করে তাহলে সরকারি সিদ্ধান্তের উপর দেওয়া স্থগিতাদেশ কার্যকর হবে না। সিভিও’র ক্ষেত্রেও এ রায় প্রযোজ্য হবে। ৭ সেপ্টেম্বর দেওয়া সংশোধনিতে উল্লেখিত অংশটি বাদ দেওয়া হয়েছে।

এর আগে, সিভিও পেট্রোকেমিক্যালের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ এনে সিলেট গ্যাস ফিল্ড কনডেনসেট (গ্যাসের উপজাত) সরবরাহ সাময়িকভাবে বন্ধ করে দেয়। সরকারি সংস্থাগুলোর এমন সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে উচ্চ আদালতে রিট পিটিশন দায়ের করে সিভিও। সিভিও’র সাথে একাত্বতা পোষণ করে সাত দিনের মধ্যে কনডেনসেট সরবরাহের নির্দেশ দিয়েছেন উচ্চ আদালত।

জানা গেছে, পেট্রোবাংলার নির্দেশ অনুযায়ী গত ২৭ জুলাই, ২০১৬ তারিখে সিলেট গ্যাস ফিল্ড সিভিও’র কাছে কনডেনসেট সরবরাহ সাময়িকভাবে বন্ধ করে দেয়। এতে কোম্পানিটির উৎপাদন বন্ধ হয়ে যায়। এর আগে বিপিসি পেট্রোবাংলা, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ে সিভিও পেট্রোকেমিক্যালের বিরুদ্ধে আইন লঙ্ঘন করে ব্যবসা করার অভিযোগ আনে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here