ইনভারস হেড এন্ড সোল্ডারের রুপ ধারন করেছে ইনডেস্ক

0
848

স্টাফ রিপোর্টারঃ  প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক প্রথম রেজিট্যান্স লেবেল ব্রেক আউট করে এখন মেজর রেজিট্যান্স লেবেলে অবস্থান নিয়েছে যা একটি ইনভারস হেড এন্ড সোল্ডারের রুপ ধারন করেছে।

Screenshot_2

বুধবার ঢাকা শেয়ার বাজার বিশ্লেষণে দেখা যায়- ডিএসইএক্স ইনডেক্স লেনদেনের শুরু থেকেই ভলিওম নিয়ে বাড়তে থাকে। বেলা বাড়ার সাথে সাথে ডিএসইএক্স ইনডেক্সের মান উঠানামা করতে থাকলেও ইনডেস্কের মান তেমন কমতে দেখা যায়নি। দিন শেষে বাই পেশারে ডিএসইএক্স ইনডেক্সে শেষ পর্যন্ত বুলিশ ক্যান্ডেলস্টিক দেখা যায়। টেকনিক্যাল অ্যানালাইসিস অনুযায়ী, বুলিশ ক্যান্ডেলস্টিক দ্বারা সাধারণত বাজারের ঊর্ধ্বগতির সম্ভাবনা প্রকাশ পেয়ে থাকে।

Screenshot_3

টেকনিক্যাল অ্যানালাইসিস অনুযায়ী,আজ ইনডেস্কে ইনভারস হেড এন্ড সোল্ডার লক্ষ্য করা যায়। ইনভারস হেড এন্ড সোল্ডার বা হেড এন্ড সোল্ডার বটম বা উল্টো হেড এন্ড সোল্ডার একটি বুলিশ প্যাটার্ন। এই প্যাটারনে নিচের দিকে দুটি সোল্ডার এবং একটি হেড থাকে এবং নিক লাইন থাকে ওপরে তাই এটিকে অনেকে উল্টো হেড এন্ড সোল্ডার ও বলে থাকে। হেড এন্ড সোল্ডার টপ বা বোটম দুইটি প্যাটার্নের ক্ষেত্রেই ভলিউম বেশ ভাল ভূমিকা পালন করে থাকে। লেফট সোল্ডার গঠনের সময় ভলিউম অবশ্যই বেশী থাকতে হবে এবং নিক লাইন ব্রেক ডাওনের সময় ও ভলিউম কিছুটা বৃদ্ধি পাওয়া উচিৎ।

Screenshot_5

বুধবার ডিএসইতে ৪৯৮ কোটি ৬০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে; যা আগের দিনের তুলনায় ২২ কোটি ৭৫ লাখ টাকা বেশি লেনদেন। গতকাল ডিএসইতে ৪৭৫ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

আজ ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩২০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৫৪টির, কমেছে ১২০টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টির শেয়ার দর।

Screenshot_4

এদিকে ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ২৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৫৯৫ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ১১১ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৭৬২ পয়েন্টে।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। আজ সিএসইত ২৬ কোটি ৯০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৮২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ১২৫ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১২৮টির, কমেছে ৬৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টির।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here