কারসাজিকারীকে ‘ছাড় দেয়া হবে না’

0
588

স্টাফ রিপোর্টার : কারসাজি করে যারা বাজারকে অস্থির করার চেষ্টা করেছে বা করছে তাদের আইনের আওতায় আনা হবে। এদের কাউকেই ছাড় দেয়া হবে না।

খুলনার বিনিয়োগকারীদের সচেতনতা বৃদ্ধির লক্ষে শনিবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) চেয়ারম্যান ড. মোহাম্মদ আব্দুল মজিদ এসব কথা বলেন।

সিএসইর উদ্যোগে আয়োজিত কর্মশালা তিনি বলেন, পুঁজিবাজার পুরোপুরি বিনিয়োগকারীদের আস্থার ওপর নির্ভর করে চলে। এ জন্য বিনিয়োগকারীদের ধৈর্য ধরে বুঝে শুনে বিনিয়োগ করতে হবে।

মহানগরীর শিল্প ব্যাংক ভবনের অ্যাসোসিয়েট ক্যাপিটাল সিকিউরিটিজ হাউজের খুলনা শাখায় কর্মশালা অনুষ্ঠিত হয়।

সিএসই চেয়ারম্যান ড. আব্দুল মজিদ
বক্তব্য রাখেন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান ড. মোহাম্মদ আব্দুল মজিদ

আব্দুল মজিদ বলেন, পদ্মার সেতুর কাজ দ্রুত এগিয়ে যাচ্ছে। কাজ শেষ হলে খুলনা অঞ্চলের অর্থনৈতিক উন্নয়ন বৃদ্ধি পাবে, বিনিয়োগের নতুন দ্বার খুলে যাবে। যোগাযোগ ব্যবস্থার উন্নতি হওয়ার ফলে উদ্যোক্তারা খুলনামুখী হবেন। এর ফলে অর্থনীতির প্রসার ঘটার সাথে সাথে পুঁজিবাজারও সম্প্রসারণ হবে।

তিনি জানান, অর্থনৈতিক উন্নয়নে দেশের পুঁজিবাজার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই ধস পরবর্তী সময়ে গত কয়েক বছর ধরে সরকার পুঁজিবাজারের অনেক উন্নয়ন করেছে; করা হয়েছে নানামুখী সংস্কার।

সুশৃঙ্খল বাজার গড়তে সিএসইর চেয়ারম্যান দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে বলেন, বাজারকে অস্থির করতে যারা চেষ্টা করবে তাদের আইনের আওতায় আনা হবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, পুঁজিবাজারের প্রসারের লক্ষে খুলনায়ও স্টক এক্সচেঞ্জ দরকার। এ ক্ষেত্রে উদ্যোক্তারা পারেন চট্টগ্রামের ন্যায় খুলনায় একটি স্টক এক্সচেঞ্জ করতে।
পরে তিনি বিনিয়োগকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন খুলনা চেম্বারের সহ-সভাপতি সাইফুল ইসলাম, চেম্বারের পরিচালক মফিদুল ইসলাম টুটুল, সিএসইর এ কর্মশালা বাস্তবায়ন কমিটির আহবায়ক ও অ্যাসোসিয়েট ক্যাপিটাল সিকিউরিটিজ হাউজের চট্টগ্রাম শাখা ব্যবস্থাপক ওয়েজ আলী জামান, আইল্যান্ড সিকিউরিটিজ হাউজের খুলনা শাখা ব্যবস্থাপক তাপস কুমার সাহা, অ্যাসোসিয়েট ক্যাপিটাল সিকিউরিটিজ হাউজের খুলনা শাখা ব্যবস্থাপক মাহফুজুর রহমান।

বিনিয়োগকারী, নতুন আগ্রহী ও বিভিন্ন পেশাজীবীরা এই কর্মশালায় অংশ নেন। কর্মশালার আগে সিএসই চেয়ারম্যান খুলনা চেম্বারের নেতাদের সাথে এক মতবিনিময় সভায় মিলিত হন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here