কেনিয়ায় বিনিয়োগে বিএসআরএমকে কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন

0
1236

সিনিয়র রিপোর্টার : প্রকৌশল খাতের কোম্পানি বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস লিমিটেড (বিএসআরএম লিমিটেড) বিদেশী একটি কোম্পানিতে বিনিয়োগের প্রস্ততি নিচ্ছে। আফ্রিকা মহাদেশের কেনিয়ায় বিনিয়োগের জন্য অনুমতি পেয়েছে বাংলাদেশের স্টিল জায়ান্ট বিএসআরএম লিমিটেড।

কেনিয়াতে অবস্থিত ইস্ট আফ্রিকান স্টিল মিলস লিমিটেডে বিনিয়োগে আগ্রহী বিএসআরএম লিমিটেডকে রোববার অনুমোদন দিয়েছে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংক সূত্রে এ তথ্য জানা যায়।

ইস্ট আফ্রিকান স্টিল মিলস লিমিটেডের পরিশোধিত মূলধন ২ কোটি ইউএস ডলার বা প্রায় ১৮৮ কোটি ১২ লাখ টাকা। ওই কোম্পানির ২০ শতাংশ শেয়ারে বিনিয়োগ করবে বিএসআরএম লিমিটেড। এ হিসাবে বিনিয়োগের পরিমাণ দাঁড়ায় ৪৮ লাখ ইউএস ডলার বা প্রায় ৩৭ কোটি ৬২ লাখ টাকা।

এ বিষয়ে কোম্পানির পরিচালক জোহায়ের তাহেরালি বলেন, বিনিয়োগ বাড়াতে আমাদের চেষ্টা অব্যাহত আছে। তবে বাংলাদেশ ব্যাংকের অনুমতির বিষয়ে আমি কিছু জানি না। হাতে চিঠি না পাওয়া পর্যন্ত এ বিষয়ে নিশ্চিতভাবে কিছু বলা যাবে না।

এদিকে কোম্পানির সর্বশেষ হিসাব অনুযায়ী প্রথম প্রান্তিকে (জানুয়ারি,২০১৬-মার্চ,২০১৬) শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৫২ পয়সা। গত বছরের একইসময়ে এর পরিমাণ ছিল মাত্র ১৬ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৫২ টাকা ৩৩ পয়সা। গত বছরের একই সময়ে এর পরিমাণ ছিল ৫৫ টাকা ২৮ পয়সা।

ডিএসই সূত্র মতে, কোম্পানির উদ্যোক্তা পরিচালকের কাছে রয়েছে ৫৫ দশমিক ৭৭ শতাংশ শেয়ার। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৬ দশমিক ০৬ শতাংশ, বিদেশি বিনিয়োগকারীদের কাছে ৩০ দশমিক ৫৮ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে ৭ দশমিক ৫৯ শতাংশ শেয়ার রয়েছে।

প্রঙ্গত, বিএসআরএম লিমিটেড ১৯৬০ সালের ২৮ ডিসেম্বর যাত্রা শুরু করে। ২০১৫ সালের ১৫ এপ্রিল পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় কোম্পানিটি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here