এপেক্স ট্যানারির লভ্যাংশ ঘোষণা, কমেছে মুনাফা

0
388

স্টাফ রিপোর্টার : ৩০ জুন সমাপ্ত ২০১৬ হিসাব বছরের ৪০ শতাংশ নগদ লভ্যাংশ সুপারিশ করেছে এপেক্স ট্যানারি লিমিটেডের পরিচালনা পর্ষদ। এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট মুনাফা ৪ দশমিক ৪৮ শতাংশ কমেছে। স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

সর্বশেষ নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, ২০১৬ হিসাব বছরে চামড়া খাতের তালিকাভুক্ত এ কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ৫ টাকা ৯৭ পয়সা; আগের বছর যা ছিল ৬ টাকা ২৫ পয়সা। ৩০ জুন কোম্পানির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ৭৪ টাকা ৭২ পয়সা। ২০১৫ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ৪৫ শতাংশ নগদ লভ্যাংশ দেয় এপেক্স ট্যানারি।

লভ্যাংশ ও অন্যান্য এজেন্ডা অনুমোদনে আগামী ২ অক্টোবর সকাল ১০টায় রাজধানীর গুলশানে অবস্থিত শ্যুটিং স্পোর্টস ফেডারেশনে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আয়োজন করবে কোম্পানিটি। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৮ সেপ্টেম্বর।

করপোরেট ঘোষণার কারণে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বুধবার এপেক্স ট্যানারি শেয়ারের দর হ্রাস-বৃদ্ধির কোনো সীমা নির্ধারণ করা ছিল না। দিন শেষে শেয়ারটির দর ২ দশমিক ৪১ শতাংশ কমে দাঁড়ায় ১৫০ টাকা। গত এক বছরে শেয়ারটির সর্বোচ্চ দর ছিল ১৭৩ টাকা ও সর্বনিম্ন ৯৫ টাকা।

১৯৮৫ সালে তালিকাভুক্ত এপেক্স ট্যানারির অনুমোদিত মূলধন ৫০ কোটি ও পরিশোধিত মূলধন ১৫ কোটি ২০ লাখ টাকা। রিজার্ভের পরিমাণ ৫৪ কোটি ২০ লাখ টাকা। এ কোম্পানির মোট শেয়ার সংখ্যা ১ কোটি ৫২ লাখ ৪০ হাজার। এর মধ্যে উদ্যোক্তা-পরিচালক ৫২ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে বাকি ৪৮ শতাংশ শেয়ার।

সর্বশেষ অনুমোদিত নিরীক্ষিত মুনাফা ও বাজারদরের ভিত্তিতে এ শেয়ারের মূল্য-আয় (পিই) অনুপাত ২৪; হালনাগাদ অনিরীক্ষিত মুনাফার ভিত্তিতে যা ২৫ দশমিক ১৩।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here