‘এজিএম পার্টি কথাটি মিডিয়ার তৈরি’

1
647

মোহাম্মদ তারেকুজ্জামান : এজিএম পার্টি কথাটি মিডিয়ার তৈরি। যারা হলুদ সাংবাদিকতা করে তাদের দ্বারা এজিএম পার্টি কথাটির সৃষ্টি হয়েছে। সত্যিকার অর্থে এজিএম পার্টি বলতে কোন কথা নেই। যাদের এক লাখ শেয়ার কেনা রয়েছে তারা যেমন কোম্পানির এজিএমে যেতে পারে ঠিক তেমনি যাদের একটা শেয়ার রয়েছে তারাও যেতে পারে। বিনিয়োগকারীদের সে এখতিয়ার পুঁজিবাজার নিয়ন্ত্রণ সংস্থাগুলো দিয়েছে।

মঙ্গলবার বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী সম্মিলিত জাতীয় ঐক্য পরিষদের যুগ্ন আহ্ববায়ক আজাদ আহসান স্টক বাংলাদেশকে এসব কথা বলেন।

আজাদ আহসান বলেন, কোম্পানি গত এক বছরে কেমন ব্যবসা করলো, আদৌ বিনিয়োগকারীদের নিয়ে কোম্পানি ভাবে কি না ও সামনের দিনে কোম্পানি কেমন করবে এসব বিষয়সহ নানা বিষয় জানার জন্য বিনিয়োগকারীরা বার্ষিক সাধারণ সভায় উপস্থিত থাকার চেষ্টা করে। অনেকে উপস্থিত থাকতে পারে আবার অনেকেই পারে না।

তিনি বলেন, অনেক সময় নো ডিভিডেন্ড ঘোষণা করলেও এজিএমে উপস্থিত বিনিয়োগকারীরা কোম্পানিকে শুভকামনা জানায়। এর মূল কারণ হচ্ছে ওই কোম্পানির যাতে করে মনোবল ভেঙ্গে না যায়। কারণ কোম্পানির ব্যবসা যে সব সময় ভালো হবে এমন কোন কথা নেই। ব্যবসা অনেক সময় খারাপও হয়। সে বিষয়টি এজিএমে উপস্থিত বিনিয়োগকারীরা মাথায় রাখার চেষ্টা করে।

তিনি আরও বলেন, কোম্পানির হিসাবে গরমিল দেখলে, বিনিয়োগকারীদের ঠকানো হয়েছে এ রকম কিছু বুঝতে পারলে বিনিয়োগকারীরা কোম্পানিকে ছেড়ে কথা বলে না। চেয়ারম্যানসহ কোম্পানির পরিচালনা পর্ষদকে তুলোধুনো করে ফেলে।

আজাদ আহসান আরও বলেন, ইদানিংকালে অধিকাংশ কোম্পানি গুলোর মধ্যে বিনিয়োগকারীদের জন্য সহমর্মিতা এসেছে। অনেক কোম্পানির চেয়ারম্যান, পরিচালনা পর্ষদ রয়েছে যারা নিজেদের লভ্যাংশ বিনিয়োগকারীদের মধ্যে বিলিয়ে দেয়।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here