বাড়ছে বিমান ভাড়া

0
1126

রাহেল আহমেদ শানু : দেশি-বিদেশি সব এয়ারলাইন্সকে ২০০৯ সাল থেকে অ্যারোনটিক্যাল চার্জের ওপর ১৫ শতাংশ হারে ভ্যাট দিতে হবে। গত বছর ১৫ শতাংশ মূল্য সংযোজন কর (ভ্যাট) আরোপ করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

যদিও ভ্যাট আরোপের বিরুদ্ধে উচ্চ আদালতে রিট দায়ের করে একাধিক এয়ারলাইন্স। যা সম্প্রতি খারিজ করে দেন আদালত। এর ফলে বিমান ভাড়া ভাড়বে বলে জানিয়েছে এয়ারলাইন্সগুলো।

জানা গেছে, উড়োজাহাজের ল্যান্ডিং, পার্কিং, রুট নেভিগেশনসহ বিভিন্ন অ্যারোনটিক্যাল খাতের মাশুল বাবদ এয়ারলাইন্সগুলো অর্থ পরিশোধ করে সিভিল এভিয়েশন অথরিটির কাছে। এসব চার্জের ওপর গত বছর ১৫ শতাংশ ভ্যাট আরোপ করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

পাশাপাশি এয়ারলাইন্সগুলোকে ২০০৯ সাল থেকে বর্তমান সময় পর্যন্ত বকেয়া ভ্যাট পরিশোধের আদেশও দেওয়া হয়। এরপর উচ্চ আদালতে ভ্যাটের বিরুদ্ধে একাধিক এয়ারলাইন্স রিট দায়ের করে, যা সম্প্রতি খারিজ করে দেন আদালত।

হাইকোর্ট থেকে রায়ের কপি পাওয়ার পর ইতোমধ্যে দেশি-বিদেশি যেসব এয়ারলাইন্স অ্যারোনটিক্যাল সেবা নেয়, তাদের চিঠি দিয়েছে সিভিল এভিয়েশন। ভ্যাট আদায়ের জন্য দেশের সব বিমানবন্দরের ব্যবস্থাপকদের নির্দেশনা দিয়েছে তারা।

এ বিষয়ে ইউএস-বাংলা এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন বলেন, দেশের এয়ারলাইন্সগুলো বিভিন্ন প্রতিবন্ধকতার সঙ্গে লড়াই করে ব্যবসা করছে। বিমানের সব ধরনের যন্ত্রাংশই আমদানি নির্ভর, সেসব যন্ত্রাংশ আমদানি করতেও ভ্যাট দিতে হয়। বাড়তি ভ্যাটের কারণে পরিচালন ব্যয় আরও বাড়বে। ফলে যাত্রীদের ভ্রমণ ব্যয়ও বাড়াবে।

বাংলাদেশে ওমান এয়ারলাইন্সের কান্ট্রি ম্যানেজার খন্দকার এ কবির বলেন, এই নির্দেশ বাস্তাবায়ন হলে যাত্রীদের খরচ বেড়ে যাবে। আমার জানা মতে, বিশ্বের অন্য কোনও দেশে অ্যারোনটিক্যাল চার্জে  মূসক দেওয়ার কোনও নিয়ম নেই।

নভোএয়ারের ম্যানেজার (মাকেটিং) মাহফুজুল আলম বলেন, সরকার ভ্যাট আরোপ করলে আমরা দিতে বাধ্য। কিন্তু এই ভ্যাট আরোপের ফলে দেশের এয়ারলাইন্সগুলো বাড়তি চাপের মধ্যে পড়বে। যাত্রীদের ভাড়া বাড়বে, ফলে ব্যবসায় প্রতিবন্ধকতা তৈরি হবে।

সিভিল এভিয়েশনের অথরিটির পরিচালক (এটিএস) মো. নুরুল ইসলাম বলেন, আমরা রায়ের পর সব এয়ারলাইন্সকে বকেয়া ভ্যাট পরিশোধের জন্য চিঠি দিয়েছি। তাদের কাছ থেকে পেলে এনবিআরকে দেওয়া হবে। এছাড়া, যেসব এয়ারলাইন্স ২০০৯ সালে অপারেশনে ছিল এখন নেই তাদের বিষয়ে কী হবে জানতে এনবিআরকে চিঠি দেওয়া হবে।

কোনও এয়ারলাইন্স ভ্যাট পরিশোধে ব্যর্থ হলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন এনবিআরের সদস্য (মূসক নীতি) ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেন। তিনি বলেন, ভ্যাট পরিশোধে আদেশ জারি করা হয়েছে। কোনও এয়ারলাইন্স ভ্যাট পরিশোধ না করলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here