‘জবাবদিহীতা নেই বলেই ৫ শতাংশ ডিভিডেন্ড দিয়েছে’

0
1862

মোহাম্মদ তারেকুজ্জামান : জবাবদিহীতা নেই বলেই ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দেয়ার সাহস পেয়েছে ফেডারেল ইন্স্যুরেন্স কোম্পানি। এভাবে চলতে পারে না। কোম্পানি ঠিকই ভাল ব্যবসা করছে। কিন্তু তার ভাগ আমরা পাচ্ছি না। পাচ্ছে কোম্পানির বড় বড় হর্তা-কর্তারা।

বৃহস্পতিবার রাজধানীর কাকরাইলে আইডিইবি ভবনে ফেডারেল ইন্স্যুরেন্স কোম্পানির ২৮তম বার্ষিক সাধারণ সভায় এভাবেই ক্ষোভ ঝারলেন সাধারণ শেয়ারহোল্ডাররা।

তারা বলেন, ফেডারেল ইন্স্যুরেন্স কোম্পানির বর্তমান চেয়ারম্যান এনামুল হকের পলিসি ভালো না। যে কারণে কোম্পানিটির ডিভিডেন্ডের এই দৈন্যদশা। উনি মুক্তিযোদ্ধা হতে পারেন। থাকতে পারে তার ভালো ব্যাকগ্রাউন্ড। কিন্তু কোম্পানির চেয়ারম্যান হিসেবে তিনি অযোগ্যতার পরিচয় দিয়েছেন।

তারা আরও বলেন, এনামুল হকের চেয়ারম্যান পদের মেয়াদ আজ বৃহস্পতিবার (২১ জুলাই) শেষ হবে। আশা করবো কোনভাবেই যেন তিনি যেকোন ক্ষমতাবলে পুনরায় কোম্পানিটির চেয়ারম্যান হিসেবে নির্বাচিত না হন। শেয়ারহোল্ডাররা তার পরিবর্তে সৎ, যোগ্য, নিষ্ঠাবান লোককে কোম্পানিটির চেয়ারম্যান হিসাবে দেখতে চায়।

বিনিয়োগকারী সেলিম রেজা বলেন, অনেক ইন্স্যুরেন্স কোম্পানি রয়েছে যারা তেমন ভালো ব্যবসা করেনি। তারপরেও শেয়ারহোল্ডারদের কথা বিবেচনা করে ১৫ থেকে ২০ শতাংশ লভ্যাংশ দিয়েছে। কিন্তু ফেডারেল ইন্স্যুরেন্স কোম্পানি মাত্র ১০ শতাংশ ডিভিডেন্ড দিতেও ব্যর্থ হয়েছে।

বিনিয়োগকারী বাচ্চু বলেন, এবারের মতো আমরা কোম্পানির সর্বনিমন্ন এই ডিভিডেন্ড মেনে নিলাম। কিন্তু আগামীতে যদি ডিভিডেন্ডের পরিমান না বাড়ে তাহলে ছাড় দেয়া হবে না।

উল্লেখ্য, ৩১ ডিসেম্বর ২০১৫ সমাপ্ত হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ফেডারেল ইন্স্যুরেন্স ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দেয়ার ঘোষণা দিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here