স্মার্টফোন বিক্রির শীর্ষে স্যামসাং

0
670

ইটি টেলিকম : বৈশ্বিক বাজারে সর্বাধিক বিক্রীত স্মার্টফোন ব্র্যান্ড স্যামসাং। চলতি বছর প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) সবচেয়ে বেশি স্মার্টফোন বিক্রি করেছে দক্ষিণ কোরিয়াভিত্তিক এ প্রতিষ্ঠান। আলোচ্য সময়ে স্মার্টফোন বিক্রিতে দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে অ্যাপল ও হুয়াওয়ে।

বুধবার যুক্তরাষ্ট্রভিত্তিক বাজার গবেষণা প্রতিষ্ঠান আইসি ইনসাইটস কর্তৃক প্রকাশিত এক প্রতিবেদনে এমন তথ্যই বেরিয়ে আসে।

ইটি টেলিকম জানায়, বৈশ্বিক স্মার্টফোন বাজারে সামগ্রিকভাবে কিছুটা নাজুক পরিস্থিতি বিরাজ করছে। বাজারটিতে কয়েক বছর আগেও যে রমরমা ব্যবসা ছিল, তা এখন আর নেই। তা সত্ত্ব্বেও আকর্ষণীয় নকশা, সর্বাধুনিক প্রযুক্তি এবং বাজেটসাশ্রয়ী ডিভাইস সরবরাহ করে বেশকিছু কোম্পানি স্বতন্ত্রভাবে উল্লেখযোগ্য বিক্রি প্রবৃদ্ধি লাভ করছে। সংশ্লিষ্ট খাতটিতে বিক্রি প্রবৃদ্ধিতে সবচেয়ে এগিয়ে রয়েছে স্যামসাং। পাশাপাশি এ তালিকায় রয়েছে চীনভিত্তিক বেশকিছু ডিভাইস নির্মাতা।

২০১৬ সালের জন্য স্যামসাংয়ের ফ্ল্যাগশিপ ডিভাইস গ্যালাক্সি এস৭ ও এস৭ এজ। গত ফেব্রুয়ারি মাসে মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে ডিভাইস দুটি উন্মোচন করা হয়। বৈশ্বিক বাজারে এ দুই ডিভাইস সরবরাহ শুরুর পর পরই ব্যাপক সাড়া ফেলে।

এর ইতিবাচক প্রভাব পড়ে কোম্পানিটির প্রথম প্রান্তিকের বিক্রি প্রবৃদ্ধিতে। এতে করে বছরের প্রথম প্রান্তিকে ৮ কোটি ১৫ লাখ ইউনিট স্মার্টফোন বিক্রি করতে সমর্থ হয়। একই সময় ৫ কোটি ১৬ লাখ ইউনিট স্মার্টফোন বিক্রি করে স্যামসাংয়ের পরের অবস্থানে আছে যুক্তরাষ্ট্রভিত্তিক প্রযুক্তি কোম্পানি অ্যাপল।

আইসি ইনসাইটসের প্রতিবেদন অনুযায়ী, বিক্রির হিসাবে শীর্ষ ১২ স্মার্টফোন নির্মাতার তালিকায় চীনভিত্তিক ডিভাইস সরবরাহকারীদেরই আধিপত্য বেশি। তালিকায় থাকা ১২টি কোম্পানির মধ্যে আটটিই চীনভিত্তিক। প্রযুক্তি খাতের গুরুত্বপূর্ণ বাজার ভারত।

দেশটির স্থানীয় স্মার্টফোন নির্মাতা মাইক্রোম্যাক্স প্রথমবারের মতো এ তালিকায় স্থান করে নিয়েছে। বছরের প্রথম প্রান্তিকে ৫০ লাখ ইউনিট ডিভাইস বিক্রি করেছে এ কোম্পানি। চলতি বছরের শেষ নাগাদ ২ কোটি ৫০ লাখ ইউনিট ডিভাইস বিক্রির লক্ষ্য নিয়ে এগোচ্ছে মাইক্রোম্যাক্স।

চীনভিত্তিক প্রতিষ্ঠানগুলোর মধ্যে তালিকার তিন নম্বরে আছে হুয়াওয়ে, চার নম্বরে অপ্পো, শাওমির অবস্থান পাঁচ, ভিভো ষষ্ঠ, জেডটিই অষ্টম, লেনোভো এবং টিসিএল যথাক্রমে দশম ও এগারোতম অবস্থানে রয়েছে।

বৈশ্বিকভাবে সর্বাধিক বিক্রীত স্মার্টফোন ব্র্যান্ড তালিকায় সনি, মাইক্রোসফট ও কুলপ্যাডও ছিল। যদিও এ তিন প্রতিষ্ঠান চলতি বছর প্রথম প্রান্তিকে তালিকা থেকে বাদ পড়েছে। গত বছর একই সময় এ তালিকার চতুর্থ অবস্থানে ছিল লেনোভো। বিক্রি হ্রাস পাওয়ায় এ প্রতিষ্ঠান চলতি বছর তালিকার নয় নম্বরে নেমে গেছে। চলতি বছরের প্রথম প্রান্তিকে প্রতিষ্ঠানটি ১ কোটি ৯ হাজার ইউনিট ডিভাইস বিক্রি করতে সমর্থ হয়েছে।

আইসি ইনসাইটসের প্রতিবেদন অনুযায়ী, ২০১৫ সালে বৈশ্বিক বাজারে ১৪৩ কোটি ইউনিট ডিভাইস বিক্রি হয়েছিল। চলতি বছর এ সংখ্যা ৫ শতাংশ বেড়ে ১৫০ কোটি ইউনিটে পৌঁছাবে।

যুক্তরাষ্ট্রের বাজারে স্যামসাং গ্যালাক্সি নোট ৫ ডিভাইস গ্রাহক সন্তুষ্টির দিক থেকে শীর্ষ অবস্থানে আছে। জানুয়ারি-মার্চ প্রান্তিকে বিক্রি বৃদ্ধিতে এ ডিভাইসের অবদানও উল্লেখযোগ্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here