ঈদ পরবর্তী স্বল্প সময়ের জন্য বাজার উন্নতি হবে : মনির হোসেন

0
1502

মোহাম্মদ তারেকুজ্জামান : এক কেজি ইলিশ মাছের দাম যদি ১ টাকাও হয় আর সেই টাকা দিয়ে যদি কেনার সামর্থ কারো না থাকে তবে কোন লাভ নেই। আর ইলিশের কেজি যদি ২ হাজার টাকা বা তদুর্ধও হয় আর সেই টাকা দিয়ে কেনার সামর্থ যদি কারো থাকে তবে সে কিনে খাবে।

মনির হোসেন নামের এক ক্ষুদ্র বিনিয়োগকারী ডেইলি স্টক বাংলাদেশকে এসব কথা বলেন।

মনির হোসেন বলেন, এখনও ক্ষুদ্র বিনিয়োগকারীরা পুঁজিবাজার নিয়ে আশাবাদী রয়েছে। কিন্তু আশাবাদি থাকলেও এই বাজারের উন্নয়নে কেউ কিছু করছে না। তবে হ্যা, যখন এই আশা শেষ হয়ে যাবে তখন হয়তোবা পুঁজিবাজার ঠিক হয়ে যাবে। আর তখন ঠিক হয়ে গেলেও আমাদের মতো ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীরা কোন লাভ হবে না।

 ৯০ ভাগ ক্ষুদ্র বিনিয়োগকারী মার্কেট ঠিক হওয়ার আগেই নি:শেষ হয়ে যাবে। তবে যারা নতুনভাবে বিনিয়োগে আসবে তারা সুফল পাবে। ঠিক যেন ইলিশ মাছের দামের মতো।

তিনি বলেন, জুন ক্লোজিং, রমজানের কারণে অন্যান্য সময়ের তুলনায় বর্তমান পুঁজিবাজারের সূচক থেকে শুরু করে সব কিছুতেই অবনতি রয়েছে। তবে ঈদ পরবর্তী স্বল্প সময়ের জন্য হলেও বাজারের কিছুটা উন্নতি হতে পারে।

তিনি আরও বলেন, অনেক সাধারণ শেয়ারহোল্ডার রয়েছেন যাদের এক সময় পোর্টফোলিওতে ১ কোটি থেকে দেড় কোটি টাকা ছিল। তাদের অনেকেই এখন ক্ষতিগ্রস্ত হওয়ার কারণে অন্যের দোকানে কম টাকা বেতনে চাকরি করছেন। কেউ বা অন্যের বাড়ির দাড়োয়ানের কাজ নিয়েছেন।

মনির হোসেন আরও বলেন, শেয়ারবাজারে নাম লিখে জীবনে অনেক বড় ভুল করেছি। এই ভুল কোন কিছু দিয়ে শোধরানো যাবে না। শেয়ারবাজার আমাদের মতো নিম্নমধ্যবিত্ত শ্রেণীর জন্য নয়। কেউ যদি মনে করে শেয়ারবাজারের টাকা দিয়ে সংসার চালাবে তাহলে সে যেন কখনই এই বাজারে না আসে।

মূলত যাদের অঢেল টাকা অলস পড়ে আছে। পুঁজিবাজারে সেই অলস টাকা থেকে কিছু টাকা বিনিয়োগ করলে কোন সমস্যা নেই যাদের। মূলত তাদের জনই এই মার্কেট বলে জানান মনির হোসেন।

NO COMMENTS

LEAVE A REPLY