টানা পতনে হতাশ বিনিয়োগকারী

0
357

স্টাফ রিপোর্টার : শেয়ারবাজারে টানা দরপতন চলছে। দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) পতনে সূচক কমেছে। এতে বাজারের প্রধান সূচক ডিএসইএক্স আবারও প্রায় ৪ হাজার ৩৫০ পয়েন্টের কাছাকাছি নেমে এসেছে। সেই সঙ্গে লেনদেনও নেমে এসেছে সোয়া তিন শ কোটি টাকায়।

বাজারের এ ধরনের মন্দাবস্থার কারণে বিনিয়োগকারীদের মধ্যে হতাশা বাড়ছে। দীর্ঘদিন ধরে বাজারে এভাবে দুরবস্থা চলতে থাকায় সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর মধ্যেও নিরাশা ভর করছে। অনেকে আগ্রহ হারিয়ে ফেলছেন বাজার নিয়ে।

গত কয়েক দিনের পতন নিয়ে বাজার-সংশ্লিষ্ট একাধিক প্রতিষ্ঠানের শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে কথা হয়। এ সময় তারা নাম প্রকাশ না করার শর্তে কিছুটা বিরক্তি ও হতাশার সুরে বলেন, শেয়ারবাজার নিয়ে এখন খুব একটা আশা আর করি না। প্রতিষ্ঠান হিসেবে বাজারের সঙ্গে নিবিড়ভাবে জড়িত বলে অন্য কোথাও যাওয়ার সুযোগ কম। তাই কোনো রকমে টিকিয়ে রেখেছি নিজেদের।

ডিএসইর ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, জাতীয় সংসদে ২ জুন ২০১৬-১৭ অর্থবছরের বাজেট ঘোষণার দিন ঢাকার বাজারে প্রায় ৫০০ কোটি টাকার লেনদেন হয়। কিন্তু বাজেট ঘোষণার পর থেকে আবারও মন্দার কবলে পড়ে বাজার। ৫০০ কোটি টাকার লেনদেন কমতে কমতে নেমে আসে সোয়া তিন শ কোটি টাকায়।

বাজার-সংশ্লিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলোর সঙ্গে কথা বলে জানা গেছে, তাঁরা বাজেটে শেয়ারবাজারের জন্য বিশেষ কিছু প্রণোদনার ঘোষণা থাকবে এমন আশা করেছিলেন। কিন্তু শুধু অর্থমন্ত্রীর আশাবাদের কথা শোনানো ছাড়া প্রস্তাবিত বাজেটে শেয়ারবাজারের জন্য তেমন কিছুই ছিল না। এ কারণে দুই স্টক এক্সচেঞ্জ বাজেট-পরবর্তী প্রতিক্রিয়ায় তাদের দাবি পুনর্বিবেচনার আহ্বান জানায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here