‘অর্থনৈতিক চ্যালেঞ্চ মোকাবেলায় প্রস্তুত সেন্ট্রাল ইন্স্যুরেন্স’

0
242

স্টাফ রিপোর্টার : বাজারে তীব্র প্রতিযোগীতা স্বত্বেও গত বছর বিমা খাতের কোম্পানি সেন্ট্রাল ইন্স্যুরেন্স তুলনামূলকভাবে ভালো করেছে। কোম্পানিটির প্রিমিয়াম আয় ও নীট প্রিমিয়াম আয় হয়েছে  যথাক্রমে ৩০৮ দশমিক ৫২ মিলিয়ন ও ২২১ দশমিক ১৯ মিলিয়ন টাকা। যা ২০১৪ সালের তুলনায় বৃদ্ধির হার যথাক্রমে ১ দশমিক ৮৪ শতাংশ ও ৮ দশমিক ৪৮ শতাংশ।

বৃহস্পতিবার সকাল ১১টায় রাজধানীর ফার্মগেটে কেআইবি কমপ্লেক্সে অনুষ্ঠিত সেন্ট্রাল ইন্যুরেন্স কোম্পানির ২৮ তম বার্ষিক সাধারণ সভায়(এজিএম) কোম্পানির চেয়ারম্যান নূরুল ইসলাম এসব কথা বলেন।

নূরুল ইসলাম বলেন, সেন্ট্রাল ইন্স্যুরেন্স কোম্পানী ২০১৫ সালের ডিসেম্বরে সমাপ্ত অর্থ বছরের আর্থিক বিবৃতির উপর ভিত্তি করে ক্রেডিট রেটিং ইফরমেন এবং সার্ভিসেস লিমিটেড কৃর্তক ‘এ’ রেটিং এ ভূষিত হয়েছে।

এ ধরনের রেটিংয়ের অর্থ হচ্ছে কোম্পানীর উচ্চ দাবি পরিশোধ সক্ষমতা, মজবুত আর্থিক কার্যক্রম ও আর্থিক স্বচ্ছলতা বলে তিনি জানান।

তিনি বলেন, বর্তমান অর্থনৈতিক চ্যালেঞ্চ মোকাবেলা ও সুবিধাসমুহ কাজে লাগাতে প্রস্তুত সেন্ট্রাল ইন্স্যুরেন্স। গ্রাহকদের দক্ষ সেবা প্রদান ও দ্রুত দাবি নিষ্পত্তির জন্য কোম্পানিটির সুনাম রয়েছে। তাই নেতিবাচক কিছু উপাদন থাকার পরও আগামী বছর সেন্ট্রাল ইন্স্যুরেন্স আরও ভালো করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

উল্লেখ্য, ২০১৪ সালে কোম্পানিটির মোট নীট প্রিমিয়াম আয় হয়েছিল ২০৩  দশমিক ৮৯  মিলিয়ন টাকা। যা গত বছর বেড়ে দাঁড়িয়েছে ২২১ দশমিক ১৯ মিলিয়ন টাকা। ২০১৪ সালে মোট সংরক্ষিত তহবিল ছিল ৪১৬ দশমিক ৫২ মিলিয়ন টাকা। ২০১৫ সালে যা বেড়ে দাঁড়িয়েছে ৪৪০ দশমিক ৬৪ মিলিয়ন টাকা। আর মোট সম্পদ ২০১৪ সালে ছিল ১৫৭২ দশমিক ২১ মিলিয়ন টাকা। যা ২০১৫ সালে এসে দাঁড়িয়েছে ১৬২৫ দশমিক ৬১ মিলিয়ন টাকা।

তবে কোম্পানিটির করপূর্ব মুনাফা ও অবলিখন মুনাফা কিছুটা কমেছে। গত বছর করপূর্ব মুনাফা ৯৭ দশমিক ৪৭ মিলিয়ন টাকা হলেও ২০১৪ সালে ছিল ১৩৪ দশমিক ১৭ মিলিয়ন টাকা। আর ২০১৫ সালে  অবলিখন মুনাফা হয়েছে ৩০ দশমিক ৭৯ মিলিয়ন টাকা। যা ২০১৪ সালে ছিল ৪৭ দশমিক ৮৩ মিলিয়ন টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here