রমজানে নিত্যপণ্যের দাম কম‍ানোর দাবি

0
341

স্টাফ রিপোর্টার : রমজানে নিত্যপণ্যের দাম কমানো প্রয়োজন। প্রায় ৯২ শতাংশ মুসলমানের দেশে রমজান মাস আসার আগেই নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম বাড়ে। এতে পণ্যমূল্য সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার বাইরে চলে যায়।

জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ ইসলামিক পার্টি আয়োজিত ‘পবিত্র মাহে রমজানকে কেন্দ্র করে দ্রব্যমূল্যের লাগামহীন উর্ধ্বগতির প্রতিবাদ’ শীর্ষক সংবাদ সম্মেলনে বুধবার সকালে লিখিত বক্তব্যে এসব কথা বলেন পার্টির মহাসচিব মহিউদ্দিন আহমেদ।

তিনি বলেন, এক শ্রেণীর অসাধু ব্যবসায়ী, মজুদদার, ফরিয়াহ, টাউট ও মধ্যস্বত্তভোগী দালাল শ্রেণীর কারণে রমজানে দ্রব্যমূল্যের উর্ধ্বগতি হয়। যার ফলে সাধারণ জনগোষ্ঠির জন্য রোজা রাখাও কষ্টকর হয়।

দেশে ছোলার বাৎসরিক চাহিদা ৬৫ হাজার টন। সরকারি হিসাবে বর্তমানে দেশে মজুদ আছে ২ লক্ষ ৬৫ হাজার টন। আমদানি ব্যয় ও সকল খরচসহ লভ্যাংশ ধরলে প্রতি কেজি ছোলার দাম দাড়ায় ৬৫-৬৮ টাকা। অথচ বর্তমানে বাজারে প্রতিকেজি ছোলা ৯০-১০০ টাকা দরে বিক্রি হচ্ছে বলে তিনি জানান।

পার্টির পক্ষ থেকে পার্টির মহাসচিব মহিউদ্দিন আহমেদ কিছু দাবি তুলে ধরে বলেন, দিনের বেলা সকল হোটেল রেস্তোরা বন্ধ রাখতে হবে। নিত্য প্রয়োজনীয় পণ্য যা রমজানে বেশি প্রয়োজন তার উপর হতে সকল প্রকার ভ্যাট, ট্যাক্স প্রত্যাহার করার সুপারিশ করছি। ঢাকা সিটির মতো সারাদেশেই খোলা ট্রাকে বা রেশনিং পদ্ধতিতে টিসিবিকে নিত্য প্রয়োজনীয় পণ্য বিক্রয় করতে হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, বাংলাদেশ ইসলামিক পার্টির বাংলাদেশ ইসলামিক পার্টির চেয়ারম্যান এম এ রশীদ প্রধান, ন্যাপ ভাসানীর চেয়ারম্যান শেখ আনোয়ারুল হক, বাংলাদেশ ইসলামিক মুভমেন্ট এর চেয়ারম্যান এ্যাড. নুরুল ইসলাম খান সহ সংগঠনের কেন্দ্রীয় নেতারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here