‘বর্তমান বাজেট পুঁজিবাজার বান্ধব নয়’

2
2239

মোহাম্মদ তারেকুজ্জামান : বর্তমান বাজেট পুঁজিবাজার বান্ধব নয়। তাই এই সরকারের কাছে আসন্ন ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে পুঁজিবাজার বিনিয়োগকারী জামাল হোসেন কিছু আশা করেন না বলে জানিয়েছেন।

তারমতে, বর্তমান সরকার ১৯৯৬ এর পর থেকে যখনই ক্ষমতায় এসেছে তখনই পুঁজিবাজারে ধ্বস নেমেছে। বর্তমানও ধ্বস অবস্থা বিরাজ করছে।

Brokerage-Houses-in-Bangladesh

জামাল হোসেন বলেন, বর্তমান অর্থমন্ত্রী অতিতে পুঁজিবাজারের উন্নয়নের আশ্বাস দিয়েছিলেন। কিন্তু বাস্তবায়নের কোন উদ্যোগ নেয়নি। আর ২০১০ সালে পুঁজিবাজার ধ্বসের পর একাধিক বাজেট দিয়েছে বর্তমান সরকার। কিন্তু দু:খজনক হলেও সত্য, কোন বাজেটেই পুঁজিবাজারের উন্নয়নে কোন বরাদ্দ রাখা হয়নি।

তিনি আরও বলেন, অতিতের বাজেটগুলোতে কালো টাকা বিনিয়োগের সুযোগ করে দেয়া হয়েছিল। বলা হয়েছিল কালো টাকা বিনিয়োগকারীদের বিনিয়োগের ক্ষেত্রে এনবিআর কোন সমস্যার সৃষ্টি করবে না। তবে দুর্নীতি দমন কমিশন চাইলে কালো টাকা বিনিয়োগকারীকে জবাবদিহিতার আওতায় আনতে পারবে।

ফলে সরকার এরকম স্বর্ত দেয়ায় অতিতে কালো টাকার মালিকরা পুঁজিবাজার বিনিয়োগে তেমন একটা আসেনি বলে তিনি জানান।

ক্ষুদ্র বিনিয়োগকারী শাহজাহান মিয়া বলেন, কালো টাকার মালিকরা যাতে নির্ভয়ে,নি:স্বর্তে ও কারো কাছে জবাবদিহী না করে পুঁজিবাজারে বিনিয়োগ করতে পারে সরকারকে সেই ব্যবস্থা করে দিতে  হবে। কোন স্বর্ত দেয়া হলে কালো টাকার মালিকরা কখনই পুঁজিবাজারে বিনিয়োগ করবে না।

তিনি বলেন, বর্তমান বেহাল দশা থেকে পুঁজিবাজারকে রক্ষা করতে হলে কালো টাকার মালিকদের বিনিয়োগে আসতে হবে। তাহলে বাজার কিছুটা হলেও চাঙ্গা হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক অপর এক বিনিয়োগকারী বলেন, সরকার জানে বর্তমান পুঁজিবাজারের অবস্থা। সরকার ইচ্ছা করলেই এ খাতের উন্নয়নে আসন্ন বাজেটে কিছু অর্থ বরাদ্দ রেখে সঠিক উপায়ে কাজে লাগাতে পারে। কিন্তু বর্তমান সরকার কখনই তা করবে না। তাই এই সরকারের কাছে পুঁজিবাজারের উন্নয়নে আসন্ন ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে তেমন কিছু আসা করি না।

2 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here