স্টাফ রিপোর্টঃ সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতনের মধ্য দিয়ে শেষ হয় লেনদেন। এর ফলে টানা ২ দিনের উত্থান শেষে আবারও পতনের মাঝে ফিরলো বাজার।

টেকনিক্যাল অ্যানালাইসিস অনুযায়ী সোমবার ঢাকা শেয়ার বাজার বিশ্লেষণে দেখা যায়- ডিএসইএক্স ইনডেক্স লেনদেনের শুরু থেকেই বৃদ্ধি পেতে থাকে। কিন্তু বেলা বাড়ার সাথে সাথে ডিএসইএক্স ইনডেক্সের মান কমতে থাকে। দিন শুরুতে উত্থান-পতন থাকলেও শেষভাগে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেও ব্যর্থ হয় বাজার। সোমবার সূচকের পাশাপাশি কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর।

উত্থান ও পতনে থেকে আজ ইনডেস্ক ফিবনাচ্চি রেশিও ৬১.৮ % তে বাধা পায়। ইনডেস্ক ৪৩৪৩.৯৭ পয়েন্টে এসে অর্থাৎ ফিবনাচ্চি রেশিও অনুযায়ী ৬১.৮ % লেবেলে কিছুটা ধীর হয়। টেকনিক্যাল অ্যানালাইসিস অনুযায়ী ফিবনাচ্চি রেশিও ৬১.৮ % একটি শক্তিশালী লেবেল হিসেবে বিবেচিত হয় । এই লেবেলে আসলে বাজার কিছুটা সময় নেয় তাঁর নেক্স মুভমেন্টের জন্য। এছাড়াও এটি যেমন শক্তিশালী সাপোর্ট হিসেবে কাজ করে তেমনি শক্তিশালী রেজিটেন্স হিসেবেও কাজ করে। বর্তমানে ডিএসইএক্স ইনডেক্সের জন্য এটি শক্তিশালী রেজিটেন্স হিসেবে কাজ করছে।

chart

বর্তমানে ডিএসই এক্স ইনডেক্স এর পরবর্তী সাপোর্ট ৪৩০০ পয়েন্টে এবং রেজিটেন্স ৪৩৭০ পয়েন্টে অবস্থান করছে। আজ বাজারে এম.এফ.আই এর মান ছিল ৩৯.৭৬ এবং  ডিএসইএক্স ইনডেক্স এর RSI এর মান হচ্ছে ৪৮.৪৭।

বাজার বিশ্লেষণে দেখা যায়,  সোমবার ডিএসইতে ৪৯৩ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে; যা আগের দিনের তুলনায় প্রায় ৯৬ কোটি ৭৮ লাখ টাকা বেশি। গতকাল এ বাজারে লেনদেন হয়েছিল ৩৯৭ কোটি  ১৭ লাখ টাকা।

এদিন ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩১৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৮৭টির, কমেছে ১৭৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৫২টির শেয়ার দর।

Screenshot_1

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১০ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৩২৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১০৬৩  পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬৭৯ পয়েন্টে।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৯ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৪৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ২৯৫ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৭৯টির, কমেছে ১৩২টির  এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here