৫৮০ টাকার শেয়ার ৫৬ টাকায় বিক্রি! কারচুপি

0
5921

শাহীনুর ইসলাম : এসিআই কোম্পানির ৫৮০ টাকার শেয়ার মাত্র ৫৬ টাকায় বিক্রি হয়েছে। যা বিস্ময়! বৃহস্পতিবার সকালে কোম্পানির ওপেনিং প্রাইস ৫৮০ টাকা থাকলেও মাত্র ৫৬ টাকায় শেয়ার বিক্রি হয়।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে বৃহস্পতিবার সকালে এমন চিত্র দেখা যায়।

সকালে অনেক বিনিয়োগকারী ‘এটাকে কারচুপি’ এবং ‘পরিকল্পিত কারচুপি’ বলে অভিহিত করেন। অন্যদিকে সিকিউরিটজ হাউসের এক ট্রেডিং এক্সিকিউটিভ বলেন, এটা ভুল করেও হতে পারে। অথবা কেউ এটা ইনটেনশনালিও করতে পারেন।

তবে যেভোবেই হোক, এটা ঠিক হয়নি। একটি কোম্পানির শেয়ার প্রাইস ৫৫০ টাকা তা ৫৬ টাকা বসানো ট্রেডারের ঠিক হয়নি।

Screenshot_4এসিআই কোম্পানি লিমিটেড পরিচালনা পর্ষদের বৈঠকে বুধবার ১২৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করে। ঘোষণার পরের দিন বৃহস্পতিবার কোম্পানির শেয়ার ক্রয়-বিক্রয়ে কোন নির্ধারিত সীমা ছিল না। যে কারণে সকালে অতি অল্প মূল্যে মাত্র ৫৬ টাকায় শেয়ার বিক্রি হয়েছে। যা বিস্ময়!

Screenshot_5ওষুধ ও রসায়ন খাতের কোম্পানিটির কর্তৃপক্ষ বুধবার ১২৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করে। এর মধ্যে ১১৫ শতাংশ ক্যাশ এবং ১০ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করা হয়েছে।

Screenshot_6যে কারণে বৃহস্পতিবার প্রাইস ওপেন থাকায় ৫৬ টাকায় শেয়ার লেনদেনে বিস্ময় সৃষ্টি হয়েছে।

000ওপরের চিত্রে মিনিট চার্টে সকাল ১০: ৩১ মিনিটে দেখা যায়, ৫৬ টাকায় শেয়ার বিক্রি। এতে অনেক বিনিয়োগকারী ভিন্ন মন্তব্য ও প্রতিক্রিয়া প্রকাশ করেন। যদিও এর পরের মিনিটে শেয়ার দর ৫৫০ টাকায় অবস্থান নেয়।

Screenshot_1ওপরে আরো দেখুন, স্টক বাংলাদেশের মিনিট গ্রাফে এসিআই কোম্পানির শেয়ার দরের চিত্র।

শেয়ারের এমন অস্বাভাবিক লেনদেন নিয়ে এসিআই কোম্পানির শেয়ার বিভাগে কথা হলে তারাও বিস্ময় প্রকাশ করেন। তবে নাম প্রকাশ না করার শর্তে একজন বলেন, আমরা অবজারভ করেছি, টপ ম্যানেজমেন্ট এ বিষয়ে ব্যবস্থা নেবে।

অন্যদিকে ডিএসইতে কথা হলে কর্তৃপক্ষ এ বিষয়ে কোন মন্তব্য করতে রাজী হয়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here