টাকশালের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক হলেন নাসিরুজ্জামান

0
649

স্টাফ রিপোর্টার : দি সিকিউরিটি প্রিন্টিং করপোরেশন (বাংলাদেশ) লিমিটেডের (এসপিসিবিএল) ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পেয়েছেন বাংলাদেশ ব্যাংকের কারেন্সি ম্যানেজমেন্ট শাখার মহাব্যবস্থাপক নাসিরুজ্জামান। চলতি মাসের ৬ এপ্রিল থেকে তিনি রাষ্ট্রায়ত্ত বিশেষ এই প্রতিষ্ঠ‍ানের দায়িত্ব পালন করছেন।

বিশেষ সূত্রে জানা গেছে, নিয়মানুযায়ী বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক পদের একজন কর্মকর্তাকে দি সিকিউরিটি প্রিন্টিং করপোরেশন (বাংলাদেশ) লিমিটেডের (টাকশাল) ব্যবস্থাপনা পরিচালক হিসেব দায়িত্ব প্রদান করা হয়।

এর আগে ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক ছিলেন জিয়াউদ্দীন আহমেদ। সম্প্রতি তিনি অবসরে গেলে নাসিরুজ্জামান স্থালাভিসিক্ত হন।

000
দ্য সিকিউরিটি প্রিন্টিং করপোরেশন (বাংলাদেশ) লিমিটেড বিভিন্ন সময়ে কর্মরত কর্মকর্তাদের তালিকা

গাজীপুরে ১৯৮২ সালে বাংলাদেশ ব্যাংকের একটি সহযোগী প্রতিষ্ঠান হিসেবে দ্য সিকিউরিটি প্রিন্টিং করপোরেশন (বাংলাদেশ) লিমিটেড (এসপিসিবিএল) প্রতিষ্ঠা করা হয়। ১৯৮৮ সাল থেকে টাকা ছাপানোর কাজ শুর করে প্রতিষ্ঠানটি।

টাঁকশালে টাকার নোট, ব্যাংকের চেক, স্ট্যাম্প, ট্যাক্স লেভেল, পোস্ট কার্ড ইত্যাদি সিকিউরিটি সামগ্রী ছাপানো হয়।

জিয়াউদ্দীন আহমেদ ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক হিসেবে ২০০৯ সালের ২৫ ফেব্রুয়ারি দায়িত্ব পান। একই বছর ৩০ নভেম্বর তাকে পূর্ণ ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব দেয়া হয়। টানা ৫ বছর মেয়াদ শেষ করে ২০১৪ সালের ১৫ ফেব্রুয়ারি তিনি অবসরে যান।

এর পরে ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক হিসেবে যোগ দেন মো. হুমায়ুন কবীর। তিনি কেন্দ্রীয় ব্যাংকের মহাব্যবস্থাপক ছিলেন। দুই মাস তিনি এই পদে থাকার পর ৬ এপ্রিল থেকে পুনরায় জিয়াউদ্দীন আহমেদ দুই বছরের জন্য চুক্তিভিত্তিক ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পান। চলতি বছরের ৫ এপ্রিল তার নিয়োগ সময়সীমা শেষে হলে অবসরে যান জিয়াউদ্দীন।

জানা গেছে, ব্যবস্থাপনা পরিচালক পদে জিয়াউদ্দীন আহমেদ দীর্ঘদিন থাকায় বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন ধাপে পদোন্নতি আটকে যায়। তার চুক্তি বৃদ্ধি না হলে নিয়ামানুযায়ী বাংলাদেশ ব্যাংকের একজন নির্বাহী পরিচালককে ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব দেয়ার কথা।

এতে বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক থেকে নির্বাহী পরিচালক পর্যন্ত জ্যেষ্ঠতার ভিত্তিতে বিভিন্ন ধাপে পদোন্নতি ঘটবে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here