ইন্টারন্যাশনাল ট্রেড কি? কিভাবে করবেন?

0
3690

আপনি একজন বাংলাদেশি, দেশের বাইরে থাকেন। কিংবা বাংলাদেশি নন, তবে বাংলাদেশে বিনিয়োগ করতে চান অথবা বাংলাদেশের পুঁজিবাজারে আপনি শেয়ার লেনদেনের ব্যবসা করতে আগ্রহী।

HUMAYAN Jamuna Bank (1)
যমুনা ব্যাংকের আন্তর্জাতিক ট্রেড ফিন্যান্স প্রসেসিং সেন্টারের প্রধান আ. স. ম. হুমায়ুন কবির।

তাহলে এই ব্যবসা বা ফরেন ট্রেড কিভাবে করবেন এবং করার নিয়ম কি?

দিলকুশার প্রধান কার্যালয়ে ফরেন ট্রেড নিয়ে সম্প্রতি কথা বলেন যমুনা ব্যাংকের আন্তর্জাতিক ট্রেড ফিন্যান্স প্রসেসিং বিভাগের প্রধান আ. স. ম. হুমায়ূন কবির।

কিভাবে বিনিয়োগ করা এবং লভ্যাংশ তুলে নেয়া যায়, সেসব বিষয়ে বিস্তারিত তুলে ধরেন তিনি। আলোচনার চুম্বক অংশ নিয়ে লিখেছেন- শাহীনুর ইসলাম।

দেশের বাইরে অনেক বাংলাদেশি থাকেন, অনেকে পুঁজিবাজারে লেনদেন করতে চান। কিন্তু করতে পারেন না। আবার অনেক বিদেশি বাংলাদেশে আছেন কিংবা তাদের নিজ দেশ থেকেও তারা ব্যবসা করতে চান। কিভাবে বাংলাদেশের কেপিটাল মার্কেটে ইন্টারন্যাশনাল ট্রেড করবেন, তারা জানেন না।

প্রথমে জেনে নিন : ইন্টারন্যাশনাল ট্রেড কি?

আন্তজাতিক লেনেদেন ভিন্নতা রয়েছে। তিনি কি ইমপোর্ট-এক্সপোর্ট করতে চান না-কী বাংলাদেশের শেয়ারবাজারের লোভনীয় ব্যবসা করতে চান? দুটি বিষয়ের মাধ্যম হচ্ছে ভিন্ন। যদি পুঁজিবাজারের ব্যবসা করতে চান, তাহলে ভিন্নতা রয়েছে।

বিদেশে বসে পুঁজিবাজারের শেয়ার লেনদেন ব্যবসা কিভাবে করবেন? ব্যবসার ধরণটি পুরাতন হলেও খুব অল্পসংখ্যক ব্যাংক এখন পর্যন্ত ফরেন ট্রেড করছে। কারণ, ফরেন ট্রেডের ক্ষেত্রে যে স্পেশালিস্ট প্রয়োজন হয়, তার সংখ্যা খুবই কম। যে কারণে অনেক ব্যাংক এখন পর্যন্ত ফরেন ট্রেড চালু করতে পারেনি।

ব্যবসা যখন ভাল তখন অনেকে কেপিট্যাল মার্কেটে বিনিয়োগ করতে চান? এটা হলো ইনভেস্ট থ্রো কেপিটাল মার্কেট। বাংলাদেশের সব ব্যাংক এই লেনদেনের আওতাভুক্ত এখনো নয়, কেননা, ফরেন ট্রেড করতে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন প্রয়োজন (এডি)।

Screenshot_1 Screenshot_2 Screenshot_3 Screenshot_4 Screenshot_5 Screenshot_6 Screenshot_7

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here