সিনিয়র রিপোর্টার : এইমস ফার্স্ট গ্যারান্টেড মিউচুয়াল ফান্ড ওয়ান (এইমস ওয়ান) ও গ্রামীণ ওয়ান মিউচুয়াল ফান্ড গত ৩ ফেব্রুয়ারি থেকে দেশের উভয় স্টক এক্সচেঞ্জ থেকে তালিকাচ্যুত করা হয়েছে। ফান্ড দুটির বর্তমানে অডিট চলছে, এরপরে ফান্ডধারীদের নিয়ম অনুসারে টাকা প্রদান করা হবে বলে জানায় ফান্ড কর্তৃপক্ষ।

গ্রামীণ ব্যাংকের অঙ্গ প্রতিষ্ঠান গ্রামীণ ওয়ানের আইপিও আবেদন শুরু হয়েছিল ২০০৮ সালের ৩০ জুন। আবেদন শেষ হয়েছে ১৪ জুলাই তবে বিদেশী বিনিয়োগকারীদের জন্য আবেদনের সময়সীমা ছিল ২৩ জুলাই পর্যন্ত। মিউচ্যুয়াল ফান্ডটি পুঁজিবাজার থেকে ১০ টাকা অভিহিত মূল্যে ১২৫ কোটি টাকা সংগ্রহ করে।

অন্যদিকে এইমস ফার্স্ট গ্যারান্টেড মিউচুয়াল ফান্ড ওয়ান ফান্ডটি ২০০০ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়।

Screenshot_5গত ১৭ ডিসেম্বর মেয়াদি মিউচুয়াল ফান্ডের অবসায়ন বা রূপান্তরের প্রক্রিয়া ১০ জানুয়ারি পর্যন্ত স্থগিত রাখার নির্দেশনা দেন সুপ্রিম কোর্টের অবকাশকালীন চেম্বার বিচারপতি মোহাম্মদ ইমান আলী। এরপরে ৩ ফেব্রুয়ারি থেকে দুটি প্রতিষ্ঠানের ফান্ড লেনদেন বন্ধ হয়।

Screenshot_1বন্ধ হওয়া ফান্ড দুটোর ইতোমধ্যে অডিট চলছে। এরপরে ট্রাস্টি এবং নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির কাছ সমস্ত তথ্য পাঠনো হবে। এরপরে বিএসইসি ফান্ডের টাকা হস্তান্তর প্রক্রিয়া সম্পন্ন করবেন বলে বিভিন্ন সূত্র নিশ্চিত করেছে।

Screenshot_2এইমস ফার্স্ট গ্যারান্টেড মিউচুয়াল ফান্ডের ট্রাস্টি বিজিআইসি ও কাস্টডিয়ান ব্র্যাক ব্যাংক লিমিটেড। গ্রামীণ ওয়ানের ট্রাস্টি হচ্ছে গ্রামীণ ফান্ড এবং কাস্টিডিয়ান হচ্ছে ব্র্যাক ব্যাংক লিমিটেড।

এইমস ফার্স্ট গ্যারান্টেড মিউচুয়াল ফান্ড সম্পর্কে প্রতিষ্ঠানটির শেয়ার ডিভিশন থেকে জানানো হয়, ট্রেড বন্ধের পরে আমাদের অডিট চলছে। ইতোমধ্যে ট্রাস্টির কাছে সব আমরা তুলে দিয়েছি। কেননা ইস্যু ব্যবস্থাপক হিসেবে আমাদের এতদিন দায়িত্ব ছিল। টেড বন্ধের পরে আমরা সে দায়িত্ব ট্রাস্টির কাছে হস্তান্তর করেছি।

Screenshot_3গ্রামীণ ওয়ানের সব তথ্য দেখতে ক্লিক করুন

লেনদেন প্রক্রিয়া নিয়ে যোগাযোগ করা হলে এইমস ফান্ডের ট্রাস্টি থেকে দেবব্রব বণিক বলেন, আমাদের অডিট নিয়ে আমাদের ব্যস্থ সময় কাটছে। অডিট শেষে হলে এটা বিএসইসিজে জমা হবে। তারপরে লেনদেনর প্রক্রিয়া কিভাবে কি হবে- তা জানাবে নিয়ন্ত্রক সংস্থা।

তবে কবে নাগাদ প্রদান করা হবে এবং ফাণ্ডের পরিমাণ সম্পর্কে জানাতে পারেননি।

আদালতের অবসায়ন ঘেষাণার পরে দেশের দুই স্টক এক্সচেঞ্জে যেসব বিনিয়োগকারী ফান্ড হস্তান্তর করতে পারেননি, তাদের বিষয়ে ফান্ড কর্তৃপক্ষ জানায় তাদের জন্য বিএসইসি জানাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here