ডিএসই রাজস্ব দিয়েছে ১২৭ কোটি টাকা

0
423
DSE _NBRস্টাফ রিপোর্টার : ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)  ২০১২-১৩ অর্থ বছরে ১২৭ কোটি টাকা রাজস্ব দিয়েছে। সাধারণ বিনিয়োগকারী, উদ্যোক্তা-পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারহোল্ডারদের শেয়ার ক্রয়-বিক্রয় থেকে  আয় করা অর্থ সরকারি কোষাগারে রাজস্ব বাবদ জমা দেয়া হয়েছে বলে জানায় ডিএসই।
সূত্র জানায়, সাধারণ বিনিয়োগকারীদের লেনদেন করা ৪৮ হাজার ৮১৩ কোটি ৯৬ লাখ ১৪ হাজার ৪০৭ টাকার লেনদেনের বিপরীতে সরকারি কোষাগারে ডিএসই রাজস্ব দিয়েছে ৮৫ কোটি ৭০ লাখ ১২ হাজার ৪২৬ টাকা। একই বছরে উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারহোল্ডারদের শেয়ার ক্রয়-বিক্রয় বাবদ ৪১ কোটি ৫৮ লাখ ৯৪ হাজার ৫০৭ টাকা আদায় করে সরকারের রাজস্ব খাতে জমা দেয়া হয়েছে। সবমিলে ১২৭ কোটি ২৯ লাখ ৭ হাজার ২৩৩ টাকার রাজন্ব দিয়েছে ডিএসই ।

উল্লেখ্য, ডিএসই আগের অর্থবছরের (২০১১-২০১২) তুলনায় বিদায়ী অর্থবছরে (২০১২-২০১৩) সাধারণ বিনিয়োগকারীদের লেনদেনকৃত শেয়ার ক্রয় বিক্রয় থেকে কম আয় করেছে এবং কোষাগারে কম রাজস্ব দিয়েছে ৮৩ কোটি ২১ লাখ ৫৮ হাজার ৭১৫ টাকা। একই সময়ে উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারহোল্ডারদের শেয়ার ক্রয়-বিক্রয় থেকে রাজস্ব কম দিয়েছে ৬১ কোটি ১৭ লাখ ৯৫ হাজার ৫৬৬ টাকা।

ডিএসই’র দায়িত্বশীল কর্মকর্তারা বলেন, সম্প্রতি রাজনৈতিক অস্থিরতার কারণে বাজারে লেনদেন কমে যাওয়ায় রাজস্ব আয়ের ওপর প্রভাব পড়েছে। তাদের মতে, পুঁজিবাজারে লেনদেন বাড়লে রাজস্ব আয়ও বাড়বে। পাশাপাশি উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারহোল্ডারদের শেয়ার ক্রয়-বিক্রয় প্রবনতা কমেছে। যার কারণে কম আয় হয়েছে। তাদের মতে, প্রাতিষ্ঠানিক ও বিদেশি বিনিয়োগকারীদের অংশগ্রহণ বাড়াতে হবে। এতে করে বাজারে লেনদেন বাড়বে। পাশাপাশি রাজস্ব আদায়ের পরিমাণ বাড়বে বলে তারা মন্তব্য করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here