৮ নভেম্বর ২ প্রতিষ্ঠানের ২০০কোটি টাকার আইপিও আবেদন

3
4045

হোসাইন আকমল : প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধমে ৮ই নভেম্বর, রোববার থেকে শুরু হচ্ছে দুৃ’টি প্রতিষ্ঠানের আবেদন। প্রতিষ্ঠান দু’টি হলো- ভ্যানগার্ড এএমএল বিডি ফিন্যান্স মিউচুয়্যাল ফান্ড ওয়ান ও এসইএমএল লেকচার ইক্যুইটি ম্যানেজমেন্ট ফান্ড।

বাজার মন্দার পরিস্থিতিতে প্রতিষ্ঠান দুটি বাজার থেকে ২০০কোটি টাকা তুলে নিচ্ছে। এরমধ্যে ভ্যানগার্ড এএমএল বিডি ফিন্যান্স সংগ্রহ করবে ১৫০ কোটি টাকা ও এসইএমএল লেকচার ইক্যুইটি ৫০ কোটি টাকা সংগ্রহ করবে। ইতোমধ্যে ২রা নভেম্বর, রোববার থেকে ইনফরমেশন টেকনোলজি কনসালটেন্টস লিমিটেড (আইটিসিএল) আইপিও আবেদনের মাধ্যমে ১২কোটি টাকা উত্তোলন শুরু করেছে।

সবমিলে এই মাসে পুঁজিবাজার থেকে তিনিটি প্রতিষ্ঠান উত্তোলন করছে ২১২কোটি টাকা। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) আইপিও আর্কাইভ থেকে এসব তথ্য জানা গেছে।

ভ্যানগার্ড এএমএল বিডি ফিন্যান্স : প্রতিষ্ঠানটির আইপিও আবেদন আগামী ৮ই নভেম্বর শুরু হয়ে ১২ই নভেম্বর পর্যন্ত চলবে। আইপিওর মাধ্যমে প্রতিষ্ঠানটি ১৫ কোটি ইউনিট ছাড়বে। প্রতিটি ইউনিটের মূল্য ১০ টা হিসেবে পুঁজিবাজার থেকে সংগ্রহ করবে ১৫০ কোটি টাকা। সংগৃহীত অর্থে প্রতিষ্ঠানের ব্যবসা সম্প্রসারণ, ব্যাংক ঋণ পরিশোধ এবং আইপিও খরচ বাবদ ব্যয় করা হবে।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ (বিএসইসি) কমিশনের ৫৫৪তম সভায় এএমএল বিডি ফিন্যান্সের আইপিও অনুমোদন দেওয়া হয়।

বিডি ফাইন্যান্স এন্ড ইনভেস্টমেন্ট কোম্পানি লিমিটেড ফান্ডের স্পন্সর। বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড (বিজিআইসি) এর ট্রাস্টি হিসেবে দায়িত্ব পালন করবে। ফান্ডের কাস্টডিয়ান (জিম্মাদার) হিসেবে রয়েছে ব্র্যাক ব্যাংক লিমিটেড।

এসইএমএল লেকচার ইক্যুইটি : প্রতিষ্ঠানটির আবেদন আগামী ৮ই নভেম্বর শুরু হবে। চলবে ১৬ই নভেম্বর পর্যন্ত। প্রতিষ্ঠানটি আইপিওর মাধ্যমে ১০ টাকা অভিহিত মূল্যে বাজারে ৫ কোটি ইউনিট ছাড়বে। যার মার্কেট লট নির্ধারণ করা হয়েছে ৫০০টি ইউনিটে। অর্থাৎ প্রতিটি আইপিও অবেদনে শেয়ারহোল্ডারদের ৫ হাজার টাকা বিনিয়োগ করতে হবে। আর এর মাধ্যমে পুঁজিবাজার থেকে ৫০ কোটি টাকা সংগ্রহ করবে প্রতিষ্ঠানটি।

বিএসইসির গত ৭ই অক্টোবরের সভায় প্রতিষ্ঠানের আইপিও অনুমোদন দেয়া হয়।

এসইএমএল লেকচার ইক্যুইটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে স্ট্রাটেজিক ইক্যুইটি ম্যানেজমেন্ট লিমিটেড এবং স্পন্সর হিসেবে রয়েছে লেকচার পাবলিকেশন্স লিমিটেড। বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড (বিজিআইসি) প্রতিষ্ঠানটির ট্রাস্টি হিসেবে দায়িত্ব পালন করবে। এর কাস্টডিয়ান (জিম্মাদার) হিসেবে রয়েছে ব্র্যাক ব্যাংক লিমিটেড।

3 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here