৮৫৬ কোটি টাকা লেনদেন হওয়ার পরও সূচক বেড়েছে ৪ পয়েন্ট

0
486

মোঃ আশফাতুল আলমঃ আজ বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জ এর – ডিএসইএক্স ইনডেক্স দিনের প্রথম ভাগে ক্রয়চাপের ফলে বেশ কিছুটা ঊর্ধ্বগতি দেখা যায় পরবর্তীতে দিনশেষে ক্রমাগাত বিক্রয়চাপ বৃদ্ধির ফলে নিন্মমুখি প্রবনতা নিয়ে লেনদেন শেষ হয়ে সূচক ৪.৬৫ পয়েন্ট উর্ধমুখি হয়। ডি.এস.ই এক্স ইনডেক্সে আজ শুটিং স্টার ক্যান্ডেলস্টিক আর মত ক্যান্ডেলস্টিক  লক্ষ্য করা যাচ্ছে। শুটিং স্টার ক্যান্ডেলস্টিক দ্বারা  সাধারণত বাজারের দিক পরিবর্তনের প্রবনতাকেই বুঝানো হয়ে থাকে । ডিএসই এক্স ইনডেক্স  আজ ৪.৬৫ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৪৭৫৩.১৭ পয়েন্টে অবস্থান করছে, যা আগের দিনের তুলনায় ০.০৯% বৃদ্ধি পেয়েছে।

 আজ ডি.এস.ই এক্স ইনডেক্স তাঁর ধারাবাহিকতা এখনও বজাই আছে বলে ধারনা করা হচ্ছে বাজারে এক সেক্টরে কারেকশন হলে অন্য সেক্টর বৃদ্ধি পাচ্ছে। আর এ জন্যই আশা করা যাচ্ছে যদি বাজারের স্বাভাবিক গতি বজায় থাকে তাহলে খুব অল্প সময়ের মধ্যে ডি.এস.ইএক্স ইনডেক্স এই লেভেল থেকে ভাল উপরে অবস্থান করে নিতে পারবে। কারণ যেহেতু তাঁর জন্য এখন আর সামনে কোন বাধা থাকছেনা।

বর্তমানে ডিএসই এক্স ইনডেক্স এর পরবর্তী সাপোর্ট ৩৬৮৪ পয়েন্টে এবং রেজিটেন্সকে ভেঙ্গে আপ ওয়ার্ড ট্রেন্ডে অবস্থান করছে। আজ বাজারে এম.এফ.আই এর মান ছিল ৯৩.১০ এবং আর.এস.আই এর মান ছিল  ৭৭.০১ যা এর মধ্যবর্তী লাইনের থেকে উপরে অবস্থান করছে। আজ এম.এ.সি.ডি লাইনের মান ছিল ১২২.২০ এবং সিগনাল লাইনের মান ছিল ১০৩.৬০ এবং এম.এ.সি.ডি লাইনটি সিগনাল লাইনের উপরে অবস্থান করছে। এম.এ.সি.ডি লাইনটি এখনও এর মধ্যবর্তী রেখা জিরো লাইনের থেকে উপরে অবস্থান করছে। বলিঞ্জার ব্যান্ড এখন প্রসারিত হতে চলছে এবং ক্যান্ডেলস্টিক বলিঞ্জার ব্যান্ড এর উপরের ব্যান্ডকে স্পর্শ করে ক্যান্ডেলস্টিকের কিছু অংশ বাইরে অবস্থান করছে। ১০ দিনের এস.এম.এ এখন ২৫ দিনের এস.এম.এ এর থেকে উপরে অবস্থান করছে।

DSEX Res

আজ ডিএসইতে ১৮ কোটি ৭৬ লাখ ২২ হাজার ৯১২ টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড লেনদেন হয়, যার মূল্য ছিল ৮৫৬.৯৮ কোটি টাকা। গতকালের তুলনায় আজ ডিএসইতে লেনদেন ২২৯ কোটি টাকা বৃদ্ধি পেয়েছে। আজ ঢাকা শেয়ারবাজারে ২৯৫ টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যার মধ্যে দাম বেড়েছে ১৭৪ টির, কমেছে ৮৯ টির এবং অপরিবর্তিত ছিল ৩২ টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

পরিশোধিত মূলধনের দিক থেকে দেখা যায়, আজ বাজারে চাহিদা বেশি ছিল ০-২০ কোটি, এবং ৩০০ কোটি টাকার উপরের পরিশোধিত মূলধনী প্রতিষ্ঠানের শেয়ারের যা আগেরদিনের তুলনায়  আজ ০.৬১%, এবং ১.১১%  বৃদ্ধি পেয়েছে।

অন্যদিকে আজ ২০-৫০ কোটি, ৫০-১০০ কোটি এবং ১০০-৩০০ কোটি টাকার পরিশোধিত মূলধনের শেয়ারের লেনদেন আগেরদিনের তুলনায় হ্রাস পেয়েছে  ১.৫১%, ০.০৫% এবং ০.১৪% কম।

আজ পিই রেশিও  ০-২০ এবং ৪০ এর উপরে থাকা  শেয়ারের লেনদেন সবচাইতে বেশি ছিল যা আগের দিনের তুলনায় ০.৪৭% এবং ১.৫৭%  বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে পিই রেশিও ২০-৪০ এর মধ্যে থাকা শেয়ারের লেনদেন আগের দিনের তুলনায় প্রায় ২.০৪%  হ্রাস পেয়েছে।

ক্যাটাগরির দিক থেকে আজ এগিয়ে ছিল  ‘এ’ এবং ‘এন’ ক্যাটাগরির শেয়ারের লেনদেন যা আগেরদিনের তুলনায় বেশ খানিকটা বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে আজ ‘জেড’ এবং ‘বি’  ক্যাটাগরির শেয়ারের লেনদেন খানিকটা হ্রাস পেয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here