৭ দিনের মধ্যে ঋণের সুদহার ৯শতাংশে না নামালে ব্যবস্থা

0
500

স্টাফ রিপোর্টার : সাত দিনের মধ্যে ঋণের সুদহার ৯ শতাংশে নামিয়ে আনার নির্দেশনা কার্যকর না করলে সংশ্লিষ্ট ব্যাংকগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বৃহস্পতিবার রাজধানীর শেরেবাংলা নগরে জাতীয় নির্বাহী কমিটির (এনইসি) সম্মেলন কক্ষে সরকারি এবং বেসরকারি ব্যাংকগুলোর চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকদের (এমডি) সঙ্গে ব্যাংক খাতের সার্বিক অবস্থা পর্যবেক্ষণসংক্রান্ত এক বৈঠক শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের এ কথা বলেন।

এসময় তিনি জানান, আগামী ৮ আগস্ট থেকে সঞ্চয়পত্রের সুদহার সমন্বয়ের সিদ্ধান্ত হয়েছে। বৈঠকে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, অর্থ বিভাগের সচিব আবদুর রউফ চৌধুরী, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব ড. ইউনূসুর রহমনাসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অর্থমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমানতের সুদহার ৬ শতাংশ এবং ঋণের সুদহার ৯ শতাংশ কার্যকর করার নির্দেশ দিয়েছেন। আগামী এক সপ্তাহের মধ্যে অর্থাৎ ৯ আগস্ট থেকে সব ব্যাংককে এটা কার্যকর করতে হবে। তবে কনজুমার ঋণ ও ক্রেডিট কার্ড লোনের ক্ষেত্রে এটি প্রযোজ্য নয়।

তিনি বলেন, ইতোমধ্যে দেশের প্রায় অর্ধেক ব্যাংক আমানতে সুদহার ৬ শতাংশ এবং ঋণে সুদহার ৯ শতাংশ কার্যকর করেছে। আজকে সব ব্যাংকের চেয়ারম্যান ও এমডিরা আগামী ৯ আগস্টের মধ্যে এই নির্দেশনা বাস্তবায়ন করবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন।

সুদের হার ৬ ও ৯ শতাংশ বাস্তবায়নে বেসরকারি খাতের ব্যাংকাররা কিছু সুবিধা চেয়েছিল, এ প্রসঙ্গে জানতে চাইলে মুহিত বলেন, তাদের তো সুবিধা দেয়া হয়েছে। সরকারি আমানতের ৫০ শতাংশ বেসরকারি ব্যাংকে রাখার অনুমোদন দেয়া হয়েছে।

অর্থমন্ত্রী বলেন, ব্যাংকিং সেক্টরে কোনো তারল্য সংকট নেই। যারা বলছেন, দেশে তারল্য সংকট আছে, তারা ঠিক কথা বলছেন না।

সঞ্চয়পত্রের সুদহার সমন্বয় প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, সাধারণত দুই তিন বছর পরপরই আমরা সুদহার সমন্বয় করি। কিন্তু এবার একটু দেরি হয়েছে। বাজার রেটের তুলনায় সঞ্চয়পত্রে সুদহার অনেক বেশি। তাই আগামী ৮ আগস্ট এটা সমন্বয় করব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here