৭টি কোম্পানি প্রিমিয়ামে নিয়েছে ৪৫৬ কোটি টাকা

1
1183

শাহীনুর ইসলাম : ২০১৫ সালে পুঁজিবাজার থেকে আইপিও’র মাধ্যমে ১২টি কোম্পানি ৮৩০ কোটি টাকা তুলেছে। এরমধ্যে পুঁজিবাজারে শেয়ার লেনদেনকারী ৭টি কোম্পানিই নিয়েছে প্রিমিয়াম।

আইপিও’র মাধ্যমে সাধারণ শেয়ারহোল্ডার কাছ থেকে নেয়া ৮৩০ কোটি টাকার মধ্যে প্রিমিয়াম বাবদ নেয়া হয়েছে ৪৫৬ কোটি টাকা।

তবে রাইট শেয়ার ইস্যুর মাধ্যমে বছরটিতে কোনো কোম্পানি অর্থ উত্তোলন করতে পারেনি।

২০১৫ সালে সব থেকে বেশি অর্থ উত্তোলন করেছে ইউনাইটেড পাওয়ার গ্রীড। এই প্রতিষ্ঠানটি আইপিও’র মাধ্যমে পুঁজিবাজার থেকে ২৩৭ কোটি টাকা তুলেছে। এরমধ্যে প্রিমিয়াম বাবদই নেয়া হয়েছে ২০৪ কোটি টাকা।

দ্বিতীয় স্থানে রয়েছে রিজেন্ট টেক্সটাইল। প্রতিষ্ঠানটি পুঁজিবাজার থেকে অর্থ তুলেছে ১২৫ কোটি টাকা। এরমধ্যে প্রিমিয়াম হিসেবে বিনিয়োগকারীদের কাছ থেকে নেয়া হয়েছে ৭৫ কোটি টাকা।

আমান ফীডস অর্থ তুলেছে ৭২ কোটি টাকা। যার মধ্যে প্রিমিয়াম বাবদ নেওয়া হয়েছে ৫২ কোটি টাকা।

তসরিফা ইন্ডাস্ট্রিজের অর্থ উত্তোলনের পরিমাণ ৬৩ কোটি টাকা। এরমধ্যে প্রিমিয়াম হিসেবে নেওয়া হয়েছে ৩৯ কোটি টাকা।

বাংলাদেশ স্টিল রোলিং ৪৩ কোটি টাকা প্রিমিয়ামসহ উত্তোলন করেছে ৬১ কোটি টাকা। ৩০ কোটি টাকা প্রিমিয়ামসহ ৬০ কোটি টাকা তুলেছে সায়েম টেক্স।

১২ কোটি টাকা প্রিমিয়ামসহ ২৪ কোটি টাকা তুলেছে কেডিএস এক্সসরিজ

এছাড়া ভ্যানগার্ড এএমএল বিডি ফাইন্যান্স মিউচ্যুয়াল ফান্ড ৭০ কোটি, এশিয়ান টাইগার সন্ধানী লাইফ গ্রোথ ফান্ড ৬০ কোটি, এসইএমএল লেকচার ইক্যুয়িটি ম্যানেজমেন্ট মিউচ্যুয়াল ফান্ড ২৫ কোটি, অলেম্পিক এক্সসরিজ ২০ কোটি।

ইনফরমেশন টেকনোলজি কনসালট্যান্টস ১২ কোটি টাকা উত্তোলন করেছে। সম্প্রতি কোম্পানিটি আইপিও লটারির ড্র করেছে। দেশের উভয় পুঁজিবাজারে তালিকাভুক্ত হলেই শুরু হবে শেয়ার লেনদেন।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here