৬মাসে অর্ধেকে সিঅ্যান্ডএ টেক্সটাইলসের দর

0
1916
স্টাফ রিপোর্টার : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত ছয় মাসে অর্ধেকে নেমে এসেছে সিঅ্যান্ডএ টেক্সটাইলস লিমিটেডের শেয়ার দর। তালিকাভুক্তির পর গত এক বছরে শেয়ারটির দর ২৬-২৭ টাকা থেকে অভিহিত মূল্যে নেমে আসে।
Screenshot_3
রোববার সকালে লেনদেন শুরু হয় ১০.০১ টাকায়। দুপুর ১:৩৬ মিনিটে একই দরে শেয়ার লেনদেন হতে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দেখা যায়।

২০১৫ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১২ শতাংশ স্টক লভ্যাংশ দেয় বস্ত্র খাতের কোম্পানিটি। নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, গেল হিসাব বছরে কোম্পানিটির নিট মুনাফা ছিল ৪৫ কোটি ৪৭ লাখ ৯০ হাজার টাকা, আগের বছর যা ছিল ৩৫ কোটি ১৩ লাখ ৬০ হাজার টাকা।

Screenshot_4
অন্য সব তথ্য চিত্রের মাধ্যমে তুলে ধরা হল

সমাপ্ত হিসাব বছরে এ কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৬১ পয়সা, শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) ১৭ টাকা ৫৬ পয়সা।

অবশ্য চলতি হিসাব বছরের প্রথমার্ধে কোম্পানিটির ইপিএস আগের বছরের একই সময়ের তুলনায় অনেক কমে গেছে। সর্বশেষ প্রকাশিত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) সিঅ্যান্ডএ টেক্সটাইলসের ইপিএস হয়েছে ৮০ পয়সা, যা এর আগের বছর একই সময়ে ছিল ১ টাকা ৭৯ পয়সা।

বাজার পর্যবেক্ষণে দেখা গেছে, ২০১৫ সালের জানুয়ারিতে স্টক এক্সচেঞ্জে লেনদেন শুরুর সময় সিঅ্যান্ডএ টেক্সটাইলস শেয়ারের দর ছিল ২৬ টাকার ঘরে। গত জানুয়ারিতে একপর্যায়ে দর অভিহিত মূল্যের নিচে নেমে আসে। এর পর দর কিছুটা বেড়ে ১২ টাকা ৮০ পয়সায় উন্নীত হয়। তবে গত নয় কার্যদিবসের নিম্নমুখী প্রবণতায় তা আবারো ১০ টাকার ঘরে নেমে আসে। গত সপ্তাহে শেয়ারটির দর ১২ দশমিক ৯৩ শতাংশ কমেছে।

CNATEX

বৃহস্পতিবার সর্বশেষ ১০ টাকা ২০ পয়সায় লেনদেন হলেও দিন শেষে সমাপনী দর দাঁড়ায় ১০ টাকা ১০ পয়সা। তালিকাভুক্তির পর শেয়ারটির সর্বনিম্ন দর ছিল ৯ টাকা ৭০ পয়সা ও সর্বোচ্চ ২৭ টাকা ৫০ পয়সা।

বর্তমানে সিঅ্যান্ডএ টেক্সটাইলসের অনুমোদিত মূলধন ৩০০ কোটি ও পরিশোধিত মূলধন ২১৭ কোটি ৫৬ লাখ টাকা। রিজার্ভ ১২৩ কোটি ৬২ লাখ টাকা। মোট শেয়ারের ৩১ শতাংশ কোম্পানির উদ্যোক্তা-পরিচালকদের কাছে, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে ৪৪ শতাংশ এবং বাকি ২৫ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের হাতে।

সর্বশেষ নিরীক্ষিত মুনাফা ও বাজারদরের ভিত্তিতে এ শেয়ারের মূল্য আয় (পিই) অনুপাত ৩ দশমিক ৮৭, প্রথমার্ধের অনিরীক্ষিত মুনাফার ভিত্তিতে যা ৬ দশমিক ৩৪।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here