৬টি কোম্পানির প্রতিবেদন প্রকাশ

0
1100
ডেস্ক রিপোর্ট : প্রথম প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৫ কোম্পানি। এগুলো হচ্ছে— ফারইস্ট নিটিং এ্যান্ড ডাইং, সমতা লেদার, ফার কেমিক্যাল, কাশেম ড্রাইসেলস, মেঘনা সিমেন্ট ও ইমাম বাটন। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
ফারইস্ট নিটিং এ্যান্ড ডাইং : ২০১৪ সালের ৩০ সেপ্টেম্বর শেষ হওয়া প্রথম প্রান্তিকের (জুলাই ’১৪-সেপ্টেম্বর ’১৪) আর্থিক প্রতিবেদন অনুযায়ী ফারইস্ট নিটিং এ্যান্ড ডাইংয়ের কর-পরবর্তী মুনাফা হয়েছে ৫ কোটি ৪৫ লাখ ৫০ হাজার টাকা ও প্রতি শেয়ারে আয় হয়েছে ০.৫৭ টাকা। যা আগের বছরের একই সময়ে ছিল যথাক্রমে ২ কোটি ৩৮ লাখ ২০ হাজার টাকা ও ০.২৬ টাকা। তবে প্রস্তাবিত ১৫ শতাংশ বোনাস শেয়ারের হিসাবে প্রথম প্রান্তিকে এ কোম্পানির প্রতি শেয়ারে আয় হয়েছে ০.৪৮ টাকা। যা একই হিসেবে আগের বছরের একই সময়ে হবে ০.২২ টাকা।
সমতা লেদার : প্রথম প্রান্তিকে সমতা লেদারের কর-পরবর্তী মুনাফা হয়েছে ১ লাখ ৮০ হাজার টাকা ও প্রতি শেয়ারে আয় হয়েছে ০.০২ টাকা। যা আগের বছরের একই সময়ে লোকসান ছিল যথাক্রমে ২ লাখ ১০ হাজার টাকা ও ০.০২ টাকা। এ কোম্পানির পুঞ্জীভূত লোকসানের পরিমাণ ৬ কোটি ৭২ লাখ ২০ হাজার টাকা।
প্রথম প্রান্তিকে ফার কেমিক্যালের কর-পরবর্তী মুনাফা হয়েছে ৩ কোটি ৯৯ লাখ টাকা ও প্রতি শেয়ারে আয় হয়েছে ০.৪৪ টাকা। যা আগের বছরের একই সময়ে ছিল যথাক্রমে ৭ কোটি ১৫ লাখ ৫০ হাজার টাকা ও ০.৮৯ টাকা। প্রস্তাবিত ২০ শতাংশ বোনাস শেয়ারের হিসেবে প্রথম প্রান্তিকে এ কোম্পানির প্রতি শেয়ারে আয় হবে ০.৩৭ টাকা। একই হিসেবে যা আগের বছরের একই সময়ে ছিল ০.৭২ টাকা।
কাশেস ড্রাইসেল : প্রথম প্রান্তিকে কাশেম ড্রাইসেলসের কর-পরবর্তী মুনাফা হয়েছে ২ কোটি ৭ লাখ ৯০ হাজার টাকা ও প্রতি শেয়ারে আয় হয়েছে ০.৬২ টাকা। যা আগের বছরের একই সময়ে ছিল যথাক্রমে ১ কোটি ৭০ লাখ ৪০ হাজার টাকা ও ০.৫১ টাকা। প্রস্তাবিত ১০ শতাংশ বোনাস শেয়ারের হিসেবে প্রথম প্রান্তিকে এ কোম্পানির প্রতি শেয়ারে আয় হবে ০.৫৬ টাকা। একই হিসেবে যা আগের বছরের একই সময়ে ছিল ০.৪৬ টাকা।
ইমাম বাটন : প্রথম প্রান্তিকে ইমাম বাটনের কর-পরবর্তী লোকসান হয়েছে ৩২ কোটি ৯০ হাজার টাকা ও প্রতি শেয়ারে লোকসান হয়েছে ০.৪৩ টাকা। যা আগের বছরের একই সময়ে ছিল যথাক্রমে ৪২ লাখ ৫০ হাজার টাকা ও ০.৫৫ টাকা। প্রথম প্রান্তিকে এ কোম্পানির পুঞ্জীভূত লোকসানের পরিমাণ ২ কোটি ৬০ লাখ ৪০ হাজার টাকা।

মেঘনা সিমেন্ট : পুঁজিবাজারে তালিকাভুক্ত সিমেন্ট খাতের কোম্পানি মেঘনা সিমেন্টের শেয়ার প্রতি আয় বেড়েছে ৮৮ শতাংশ। কোম্পানিটি অর্ধবার্ষিকী (জুলাই-সেপ্টেম্বর’১৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করলে এই তথ্য পাওয়া যায়।

আলোচিত প্রান্তিকে কোম্পানির মুনাফা হয়েছে ১ কোটি ৬ লাখ টাকা। আর শেয়ার প্রতি আয় হয়েছে ৪৭ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ৫৬ লাখ ৯০ হাজার টাকা এবং ইপিএস ছিল ২৫ পয়সা।

উল্লেখ্য, গত ৬ মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর’১৪) কোম্পানির মুনাফা হয়েছে ১১ কোটি ৩১ লাখ টাকা। আর শেয়ার প্রতি আয় হয়েছে ৫ টাকা ০৩ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ১০ কোটি ৬২ লাখ টাকা এবং ইপিএস  ৪ টাকা ৭২ পয়সা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here