৪ কোম্পানির শেয়ারের অস্বাভাবিক মূল্য বৃদ্ধি, তথ্য নেই

0
375
স্টাফ রিপোর্টার : পুঁজিবাজারে তালিকাভুক্ত আরো ৪টি প্রতিষ্ঠানের শেয়ারদর অস্বাভাবিক হারে বাড়ছে। অস্বাভাবিক দর বৃদ্ধির কারণ জানাতে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষের নোটিস করেছে প্রতিষ্ঠানগুলোকে। জবাবে মঙ্গলবার কোম্পানিগুলো জানায় শেয়ারের দর বৃদ্ধির কোনো কারণ নেই।
দর বৃদ্ধির তালিকায় থাকা প্রতিষ্ঠনগুলো হচ্ছে- নর্দার্ন জুট, মেঘনা পিইটি, মেঘনা কনডেন্সড মিল্ক ও আজিজ পাইপস। এসব কোম্পানির মূল্য সংবেদনশীল কোনো তথ্য ছাড়াই চার কোম্পানির শেয়ারের দর বাড়ছে।
নর্দার্ন জুট : আট কার্যদিবস ধরে টানা বাড়ছে এর দর। গতকাল লেনদেনের শুরুতেই ডিএসই কর্তৃপক্ষ এ শেয়ারের লেনদেন বন্ধ করে দেয়। গতকাল এর দর বাড়ে ৯ দশমিক ৯৫ শতাংশ বা ৩ টাকা ৭০ পয়সা। দিনভর দর ৪০ টাকা ৯০ পয়সায় স্থির ছিল। সর্বশেষ দর ছিল ৪০ টাকা ৯০ পয়সা, যা এর আগের কার্যদিবসে ছিল ৩৭ টাকা ২০ পয়সা। গতকাল চারবারে এ কোম্পানির ২ হাজার ২০০ শেয়ার লেনদেন হয়।
আজিজ পাইপস : তিন কার্যদিবস ধরে বাড়ছে এর দর। গতকাল এর দর বাড়ে ৯ দশমিক ৮৫ শতাংশ বা ২ টাকা। দিনভর দর ২০ টাকা ৮০ পয়সা থেকে ২২ টাকা ৩০ পয়সায় ওঠানামা করে। সর্বশেষ দর ছিল ২২ টাকা ৩০ পয়সা, যা এর আগের কার্যদিবসে ছিল ২০ টাকা ৩০ পয়সা। গতকাল ১৭৩ বারে এ কোম্পানির ৪২ হাজার ৫০টি শেয়ারের লেনদেন হয়।
মেঘনা পিইটি : ছয় কার্যদিবস ধরে বাড়ছে এর দর। গতকাল এর দর বাড়ে ৯ দশমিক ৪১ শতাংশ বা ৮০ পয়সা। দিনভর দর ৯ টাকা ৩০ পয়সায় স্থির ছিল। সর্বশেষ দর ছিল ৯ টাকা ৩০ পয়সা, যা এর আগের কার্যদিবসে ছিল ৮ টাকা ৫০ পয়সা। গতকাল ৩৭ বারে এ কোম্পানির মোট ৭২ হাজার ৫০০ শেয়ারের লেনদেন হয়। এক মাসে এর সর্বোচ্চ দর ছিল ৯ টাকা ৩০ পয়সা ও সর্বনিম্ন ৫ টাকা ৩০ পয়সা। ছয় মাসে এর সর্বোচ্চ দর ৯ টাকা ৩০ পয়সা ও সর্বনিম্ন ৫ টাকা ২০ পয়সা।
মেঘনা কনডেন্সড মিল্ক : দুই কার্যদিবস অস্বাভাবিক বৃদ্ধির পর গতকাল কমেছে এর দর। গতকাল এর দর কমে ১ দশমিক শূন্য ৬ শতাংশ বা ১০ পয়সা। দিনভর দর ৯ টাকা ১০ পয়সা থেকে ১০ টাকা ২০ পয়সায় ওঠানামা করে। সর্বশেষ লেনদেন হয় ৯ টাকা ৩০ পয়সায়। দিন শেষে সর্বশেষ দর দাঁড়ায় ৯ টাকা ২০ পয়সা, যা এর আগের কার্যদিবসে ছিল ৯ টাকা ৪০ পয়সা। গতকাল ৫২ বারে এ কোম্পানির মোট ৫২ হাজার ৫০০ শেয়ার লেনদেন হয়। এক মাসে এর সর্বোচ্চ দর ছিল ৯ টাকা ৬০ পয়সা ও সর্বনিম্ন ৬ টাকা ৮০ পয়সা। ছয় মাসে এর সর্বোচ্চ দর ৯ টাকা ৬০ পয়সা ও সর্বনিম্ন ৬ টাকা ৫০ পয়সা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here