৪০ মিলিয়ন ডলার ঋণ পাচ্ছে আইডিএলসি

0
360

স্টাফ রিপোর্টার : আইডিএলসি ফাইন্যান্স লিমিটেডকে ৪০ মিলিয়ন ডলার ঋণ দিতে চায় ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশন (আইএফসি)। সংস্থাটি বাংলাদেশের স্বল্প ও মধ্যম আয়ের মানুষের হাউজিংয়ের জন্য এই অর্থায়ন করতে চায়।

এই প্রস্থাবনা আইএফসির পরিচালনা পর্ষদের অনুমোদনের অপেক্ষায় রয়েছে। এই অর্থ নিয়ে আইডিএলসি ফাইন্যান্স স্বল্প ও মধ্যম আয়ের মানুষের ক্রয়, নির্মাণ ও বাড়ি বানানোর কাজে ব্যবহার করবে।

এই প্রকল্পটি প্রাইভেট সেক্টর উইন্ডোর (পিএসডাব্লিউ) স্থানীয় মুদ্রা সুবিধা দ্বারা সমর্থিত হবে। যা আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার সদস্য দেশগুলিতে বেসরকারি খাতে বিনিয়োগের জন্য বিশ্বব্যাংক গ্রুপ কর্তৃক প্রতিষ্ঠিত।

এর মাধ্যমে হাউজিং বাজারে দীর্ঘ মেয়াদী ঋণ সুবিধাকে শক্তিশালী করবে। পাশাপাশি মর্টগেজ ঋণেও সুবিধা বাড়বে।

আইডিএলসি ফাইন্যান্স বাংলাদেশে একটি বড় নন- ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান। যার একটি শক্তিশালী পোর্টফোলিও রয়েছে। প্রতিষ্ঠানটির ১.২ বিলিয়ন ডলার সম্পত্তির মধ্যে ২০ শতাংশই হাউজ ঋণ পোর্টফোলিও।

১৯৯২ সালে তালিকাভুক্ত কোম্পানিটির মোট শেয়ারের ৫৬.৬৬ শতাংশই রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি ১৫ দশমিক ৮৮ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, ১১.৫৬ শতাংশ শেয়ার রয়েছে বিদেশি বিনিয়োগকারী এবং ১৫.৯০ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীর হাতে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here